Breaking News

শবে বরাত নামাজের নিয়ম এবং শবে বরাতের ফজিলত ও তাৎপর্য

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন। অবশেষে ২০২৪ সালের শবে বরাতের সময় ঘনিয়ে এসেছে। সামনে ২৫ ফেব্রুয়ারি দিন গত রাতে শবে বরাত হবে বলে জানা গেছে। শবে বরাতের রাত বলতে ভাগ্য রজনী রাত , মুক্তির রাত অথবা আল্লাহর কাছে চাওয়া পাওয়ার রাত।

প্রতিটি মুসলমানের জন্য ইবাদত বন্দেগী করার সর্বোত্তম রাত হচ্ছে এই শবে বরাত। এই রাতে মূলত এশার নামাজ শেষ করে শবে বরাত নামাজের নিয়ত করে দুই রাকাত করে ক্রমান্বয়ে নফল নামাজ পড়ে থাকে। এভাবে সারা রাত ইবাদত করার পরে মোনাজাত করলে আল্লাহতালা কবুল করেন বলেন।

এই রাত সম্পর্কে একটি সহিহ হাদিস রয়েছে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, নিশ্চয়ই আল্লাহ মধ্যশাবানের রাতে সমস্ত সৃষ্টির দিকে বিশেষ নজর দেন ও মুশরিক এবং মুশাহীন ব্যক্তি সকলকে ক্ষমা করে দেন।

এ হাদিস থেকে বোঝা যায়, আল্লাহ তায়ালা এই বিশেষ রাতে অর্থাৎ এই বিশেষ রজনীতে আল্লাহতালা অশেষ মেহেরবানীতে ক্ষমা করে দেন। তবে অবশ্যই আল্লাহর কাছে চাইতে হবে এবং আল্লাহর হুকুম আহকাম মেনে চলতে হবে। তাহলে আপনার চাওয়া পাওয়া আল্লাহ তাআলা পূরণ করে দিবেন। শবে বরাত মূলত আরবি সাবান মাসের মধ্য সময়ে হয়ে থাকে। নিম্নে শবেবরাত সংক্রান্ত তথ্য দেখতে পাবেন।

শবে বরাত নামাজের নিয়ম

শবে বরাত নামাজের অন্য কোন নিয়ম নেই। শবে বরাত এর নামাজ অন্যান্য নামাজের মতই। আমরা অনেকেই শবে বরাতের নামাজকে ফরজ মনে করি। শবে বরাতের নামাজ মূলত নফল নামাজ।

অন্যান্য নফল নামাজ যেভাবে পড়া হয়। এই রাতের নামাজটি ও দুই রাকাত করে এভাবে আপনার সামর্থ্য অনুযায়ী নামাজ কায়েম করতে পারবেন। শবে বরাত নামাজের নিয়ম হলো-

১। শবে বরাত নামাজের নিয়তঃ যেকোনো নামাজ পড়তে গেলে অথবা আদায় করতে গেলে অবশ্যই নিয়ত করতে হবে। আপনি শবে বরাত নামাজের নিয়ত দুইভাবে করতে পারেন। আরবিতে এবং বাংলাতে নিয়ত করতে পারেন। বাংলাতে শবে বরাত নামাজের নিয়ত হল- শবেবরাত দুই রাকাত নফল নামাজের নিয়ত করলাম আল্লাহু আকবার।

২। শবে বরাত নামাজ পড়ার সময়ঃ শবে বরাতের নামাজ মূলত প্রতিদিন পড়া হয় না। এই নামাজটি আরবি শাবান মাসের মধ্য সময়ে বিশেষ রজনীটি পালন করা হয়। তবে আমাদের দেশে মুসলমানরা শবে বরাতের নামাজ এশার নামাজ শেষে এবং বেতর নামাজ এর আগে পড়ে থাকে। অর্থাৎ এশার নামাজ শেষ করে যার যার সামর্থ্য অনুযায়ী শবে বরাত নামাজের নিয়ত করে ২/৪/৬/৮/১০/১২ রাকাত করে আদায় করে থাকে। এছাড়া অনেকেই আল্লাহর অশেষ রহমতে এর উদ্দেশ্যে কোরআন তেলাওয়াত ও অন্যান্য ইবাদত করে থাকে।

৩। শবে বরাত নামাজ কত রাকাতঃ শবে বরাত নামাজ কত রাকাত এই নিয়ে অনেক মতামত রয়েছে। আজকে আপনাদের সঠিক মতামত দেওয়ার চেষ্টা করব। শবে বরাত কত রাকাত তা আপনার সামর্থ্যের উপর নির্ভর করবে। কারণ শবে বরাতের নামাজ হচ্ছে নফল নামাজ। আর নফল নামাজ যত আদায় করবেন ততই আপনি সোয়াব হাসিল করবেন। অর্থাৎ নেকি অর্জন করবেন। শবে বরাত রাতে এশার নামাজের পরে দুই রাকাত করে দুই রাকাত করে সারারাত নামাজ আদায় করতে পারবেন। সর্বশেষ আল্লাহর কাছে আপনার চাওয়া পাওয়া নিয়ে কান্নাকাটি করে বলবেন। আল্লাহ যেন আপনার মনের আশা পূরণ করেন।

৪। শবে বরাত নামাজের নিয়মঃ শবে বরাত নামাজের নিয়ম হচ্ছে- প্রথমে আপনাকে শবে বরাত নামাজের নিয়ত করতে হবে। এরপর আপনাকে তাকবীরে তাহরীমা পড়ে আল্লাহ আকবার বলে হাত বাঁধতে হবে। তারপর অন্যান্য নামাজের মত ছানা এবং সুরা ফাতেহা পড়বেন। সূরা ফাতেহা পড়ার পর কোরআন থেকে যেকোনো সূরা পড়বেন। আপনি চাইলে সূরা ইখলাস পাঁচবার করে পড়তে পারেন প্রতি রাকাতে। এরপর বাকি অংশটুকু অন্যান্য নামাজের মত রুকু সেজদাহ করে সালাম ফিরাবেন। এভাবে আপনি শবে বরাতের নামাজ আদায় করতে পারেন।

৫। শবে বরাত নামাজের পর দোয়াঃ এই বিশেষ রজনীতে আপনার নেক মকসুদ পূরণের উদ্দেশ্যে সারারাত ইবাদত করার পরে। আমরা সবাই আল্লাহর কাছে মোনাজাত করব। এবং মোনাজাতে বলবো আল্লাহ যেন আমাদের সবাইকে ভালো রাখেন। আল্লাহ যেন আমাদের দেশকে ভালো রাখেন। আমাদের যারা মারা গেছেন তাদেরকে যেন আল্লাহ জান্নাতবাসী করেন এবং আমাকে আপনাকে আল্লাহ যেন তার হুকুম আহকাম মেনে চলার তৌফিক দান করেন। আল্লাহ যেন আমাদের জানা অজানা গুনাহ মাফ করেন এবং আল্লাহ যেন আমাদের শেষ নবীর উম্মত হিসেবে কবুল করেন। আল্লাহ যেন আমাদের মা বাবার সেবা করার তৌফিক দান করেন ইত্যাদি বলে আল্লাহর কাছে হাত তুলে কান্নাকাটি করে বলতে হবে।

শবে বরাত নামাজের নিয়ম এবং শবে বরাতের ফজিলত ও তাৎপর্য

শবে বরাত নামাজ কত রাকাত

শবে বরাত নামাজ কত রাকাত জানলে অবাক হবেন। আসলে শবে বরাত নামাজ নির্দিষ্ট করে বলা নেই। কারণ এটি হচ্ছে নফল নামাজ। তাই আপনি আপনার সামর্থ্য অনুযায়ী শবে বরাতের নামাজ আদায় করতে পারেন। আপনি চাইলে দুই রাকাত পড়তে পারেন। অথবা চার রাকাত পড়তে পারেন অথবা ছয় রাকাত পড়তে পারেন এভাবে আপনি আপনার সামর্থ্য অনুযায়ী শবে বরাতের উদ্দেশ্যে দুই রাকাত নফল নামাজের নিয়ত করে আদায় করবেন।

শবে বরাত নামাজের নিয়ত

শবে বরাত নামাজের নিয়ত হচ্ছে- শবে বরাত দুই রাকাত নফল নামাজের নিয়ত করলাম আল্লাহু আকবার। এভাবে আপনি দুই রাকাত করে বারবার নিয়ত করে সারারাত শবে বরাতের নামাজ আদায় করতে পারেন।

শবে বরাত সম্পর্কে হাদিস

হাদিস শরিফে আছে, ‘হজরত মুআজ ইবনে জাবাল (রা.) থেকে বর্ণিত, নবী করিম (সা.) বলেছেন, আল্লাহ তাআলা অর্ধশাবানের রাতে মাখলুকাতের দিকে রহমতের দৃষ্টি দেন এবং মুশরিক ও বিদ্বেষ পোষণকারী ছাড়া আর সবাইকে ক্ষমা করে দেন।’ (ইবনে হিব্বান: ৫৬৬৫, ইবনে মাজাহ: ১৩৯০, রাজিন: ২০৪৮; ইবনে খুজাইমা, কিতাবুত তাওহিদ, পৃষ্ঠা: ১৩৬, মুসনাদে আহমদ, চতুর্থ খণ্ড, পৃষ্ঠা: ১৭৬)।

নবীজি (সা.) বললেন, ‘এটা হলো অর্ধ শাবানের রাত। এ রাতে আল্লাহ তাআলা তাঁর বান্দাদের প্রতি মনোযোগ দেন, ক্ষমাপ্রার্থনাকারীদের ক্ষমা করে দেন, অনুগ্রহপ্রার্থীদের অনুগ্রহ করেন। আর বিদ্বেষ পোষণকারীদের তাদের অবস্থাতেই ছেড়ে দেন’

হজরত আয়শা সিদ্দিকা (রা.) বলেন, একবার রাসুলুল্লাহ (সা.) নামাজে দাঁড়ালেন এবং এত দীর্ঘ সিজদা করলেন যে আমার ধারণা হলো তিনি মৃত্যুবরণ করেছেন। আমি তখন উঠে তাঁর পায়ের বৃদ্ধাঙ্গুলি নাড়া দিলাম, তাঁর বৃদ্ধাঙ্গুলি নড়ল; তিনি সিজদা থেকে উঠলেন এবং নামাজ শেষ করে আমাকে লক্ষ করে বললেন, “হে আয়শা! তোমার কি এ আশঙ্কা হয়েছে?” আমি উত্তরে বললাম, ‘ইয়া রাসুলুল্লাহ (সা.), আপনার দীর্ঘ সিজদা থেকে আমার আশঙ্কা হয়েছিল আপনি মৃত্যুবরণ করেছেন কি না।’

নবীজি (সা.) বললেন, ‘তুমি কি জানো এটা কোন রাত?’ আমি বললাম, আল্লাহ ও আল্লাহর রাসুলই ভালো জানেন।’ তখন নবীজি (সা.) বললেন, ‘এটা হলো অর্ধ শাবানের রাত। এ রাতে আল্লাহ তাআলা তাঁর বান্দাদের প্রতি মনোযোগ দেন, ক্ষমাপ্রার্থনাকারীদের ক্ষমা করে দেন, অনুগ্রহপ্রার্থীদের অনুগ্রহ করেন। আর বিদ্বেষ পোষণকারীদের তাদের অবস্থাতেই ছেড়ে দেন।’ (শুআবুল ইমান, তৃতীয় খণ্ড, পৃষ্ঠা: ৩৮২)।

হজরত আয়শা (রা.) থেকে বর্ণিত হয়েছে: নবীজি (সা.) এ রাতে মদিনার কবরস্থান ‘জান্নাতুল বাকি’তে এসে মৃতদের জন্য দোয়া ও ইস্তিগফার করতেন। তিনি আরও বলেন, নবীজি (সা.) তাঁকে বলেছেন, এ রাতে বনি কালবের ভেড়া–বকরির পশমের (সংখ্যার পরিমাণের) চেয়েও বেশিসংখ্যক গুনাহগারকে আল্লাহ ক্ষমা করে দেন। (তিরমিজি: ৭৩৯)।

শবে বরাত সম্পর্কে আপনার প্রশ্নের উত্তর

১. 2024 সালে শবে বরাত কত তারিখে?

উত্তর: 2024 সালের শবে বরাত 25 ফেব্রুয়ারি, রবিবার তারিখে পালিত হবে। তবে, মনে রাখবেন, ইসলামী ক্যালেন্ডার চাঁদ দেখার উপর নির্ভর করে। তাই চূড়ান্ত তারিখ নির্ধারণ করা হবে 11 ফেব্রুয়ারি, রবিবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায়।

২. পবিত্র শবে বরাত কত তারিখে?

উত্তর: পবিত্র শবে বরাতের নির্দিষ্ট তারিখ নেই। কারণ, ইসলামী ক্যালেন্ডার অনুসারে, শাবান মাসের 14 তারিখে শবে বরাত পালিত হয়।

৩. 2024 সালের শবে বরাত কবে?

উত্তর: 2024 সালের শবে বরাত 25 ফেব্রুয়ারি, রবিবার রাতে পালিত হবে।

৪. শবে বরাত বলে কিছু আছে কি?

উত্তর: হ্যাঁ, শবে বরাত বলে কিছু আছে। শবে বরাত হলো ইসলাম ধর্মের একটি গুরুত্বপূর্ণ রাত। এ রাতে মহান আল্লাহ তায়ালা বান্দাদের ভাগ্যলিপি লিখে থাকেন। এছাড়াও, এ রাতে আল্লাহ তায়ালা বান্দাদের গুনাহ মাফ করে দেন।

Read More

পবিত্র শবে বরাতের মাহাত্ম্য ও আমল দেখুন

Check Also

শাবান মাসের চাঁদ দেখা গেছে যে দিন পবিত্র শবে বরাত ২০২৪

১৪৩৫ হিজরী সন এর সাবান মাসের চাঁদ দেখা গেছে। শাবান মাস হচ্ছে প্রতিটি মুসলমানের ইবাদত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *