Breaking News

DPE Syllabus 2024 | প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার মানবন্টন ও সিলেবাস

DPE Syllabus 2024 | প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার মানবন্টন ও সিলেবাসঃ আজকে আমরা প্রাইমারি সরকারি শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য সিলেবাস ও মানবন্টন নিয়ে আলোচনা করব। কারণ প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রস্তুতি নিতে গেলে প্রথমে আপনাকে প্রাইমারি পরীক্ষার মানবন্টন ও সিলেবাস সম্পর্কে ক্লিয়ার ধারণা থাকতে হবে। তাহলে আপনি ভালোভাবে প্রস্তুতি সম্পন্ন করতে পারবেন।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার মানবন্টন ও সিলেবাস

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষায় মোট ১০০ নম্বর বরাদ্দ থাকে। যেখানে ৮০ নম্বরের এমসিকিউ প্রশ্ন করা হয় এবং ২০ নম্বর এর জন্য মৌখিক পরীক্ষা নেওয়া হয়ে থাকে।

বিগত সালের প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন গুলো এনালাইসিস করলে দেখা যায় যেখানে বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান এবং সাধারণ গণিত অংশ থেকে ২০ টি করে প্রশ্ন করা হয়ে থাকে।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষায় বাংলা অংশ থেকে সর্বমোট 20টি প্রশ্ন করে। যেখানে বাংলা ব্যাকরণ থেকে 17 টা প্রশ্ন এবং বাংলা সাহিত্য থেকে তিনটি প্রশ্ন করে থাকে। তবে বিভিন্ন সময় একটু কম বেশি হতেই পারে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ইংরেজি অংশে 20 টি প্রশ্ন করে। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ইংরেজি অংশের আমার অংশ থেকে সম্পূর্ণ প্রশ্ন করা হয়। তাই লিটারএচার আর অতটা গুরুত্বপূর্ণ নয়।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার গণিত অংশ থেকে মোট 20 টি প্রশ্ন করে। গণিত অংশ থেকে পাটিগণিত অংশ থেকে 10 থেকে 12 টি প্রশ্ন করে, বীজগণিত অংশ থেকে 5 থেকে 6 টি প্রশ্ন এবং জ্যামিতি অংশ থেকে চার থেকে পাঁচটি প্রশ্ন করা হয়।

ডিপিই প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার সাধারণ জ্ঞান থেকে ২০টি প্রশ্ন করা হয়। সাধারণ জ্ঞান অংশের বাংলাদেশ বিষয়াবলী থেকে ১৩ থেকে ১৪ টি প্রশ্ন করে, আন্তর্জাতিক বিষয়বলি থেকে দুই থেকে তিনটি প্রশ্ন করে, সাম্প্রতিক বিষয়গুলি থেকে দুইটি প্রশ্ন করে এবং সাধারণ বিজ্ঞান ,আইসিটি ,ভূগোল থেকে তিন থেকে চারটি প্রশ্ন করা হয়ে থাকে।

প্রাইমারি শিক্ষক নিয়োগ ভাইভা পরীক্ষা

প্রাইমারি সরকারি শিক্ষক নিয়োগ ভাইভা পরীক্ষায় ২০ নম্বর বরাদ্দ থাকে। তবে বর্তমানে ২৫ নম্বর করা হয়েছে। ভেবে পরীক্ষা ভালো করতে হলে আপনাকে পরিপাটি হয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। কোন প্রশ্নের উত্তর না পারলে বিনয়ের সাথে উত্তর প্রদান করতে হবে। কোনভাবেই খারাপ ব্যবহার করা যাবে না। আপনাকে আপনার বিষয়ভিত্তিক প্রশ্ন করা হবে পরীক্ষায়।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার সিলেবাস ও মানবন্টন ২০২৪

DPE Syllabus 2024 | প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার মানবন্টন ও সিলেবাস
DPE Syllabus 2024 | প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার মানবন্টন ও সিলেবাস

Check Also

DPE general knowledge questions analysis | প্রাইমারি সহকারী শিক্ষক নিয়োগ সাধারণ জ্ঞান প্রশ্ন এনালাইসিস

প্রাইমারি সহকারী শিক্ষক নিয়োগ সাধারণ জ্ঞান প্রশ্ন এনালাইসিস: বিগত সালের প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রশ্ন গুলো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *