Breaking News

এনটিআরসিএ শিক্ষক নিবন্ধন সিলেবাস ২০২৪

আজকে আমরা এনটিআরসিএ শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস সম্পর্কে আলোচনা করতে যাচ্ছি। আপনারা অনেকেই শিক্ষক নিবন্ধন সনৎ অর্জন করেছেন এবং অনেকেই শিক্ষক নিবন্ধন অর্জনের জন্য চেষ্টা করে যাচ্ছেন। তো সবার জানা প্রয়োজন শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস সম্পর্কে। আপনি শিক্ষক নিবন্ধন পরীক্ষা সিলেবাস সম্পর্কে সম্পূর্ণ ধারণা রাখলে খুব সহজেই আপনি শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতি সম্পন্ন করতে পারবেন।

শিক্ষক নিবন্ধন পরীক্ষামূলক তিনটি ধাপে সম্পন্ন হয়ে থাকে। প্রথম স্টেপে আপনাকে প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। দ্বিতীয় স্টেপে আপনাকে লিখিত পরীক্ষা অংশগ্রহণ করতে হবে তৃতীয় স্টেপে আপনাকে ভাইভা পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

সর্বশেষ আপনাকে শিক্ষক নিবন্ধন সনদ প্রদান করা হবে। যার মাধ্যমে আপনি মেধা স্কোর এর ভিত্তিতে এবং আপনার এনটিআরসিএ শূন্য পদের তালিকা অনুযায়ী নিয়োগ প্রদান করা হবে ।

এনটিআরসিএ শিক্ষক নিবন্ধন কলেজ পর্যায় সিলেবাস

যারা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদ্রাসা, ব্যবসায় ব্যবস্থাপনা, ইনস্টিটিউট ও কৃষি ডিপ্লোমা, ইনস্টিটিউট প্রতিষ্ঠানের প্রভাষক ইন্সট্রাক্টর তাদের জন্য নিম্নের সিলেবাসটি।

এনটিআরসিএ শিক্ষক নিবন্ধন স্কুল পর্যায় সিলেবাস

এনটিআরসিএ এর স্কুল পর্যায়ে বাংলা, ইংরেজি, সাধারণ গণিত এবং সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন করা হয়ে থাকে। এই চারটি বিষয় থেকে প্রতিটি বিষয় থেকে ২৫ টি করে mcq প্রশ্ন করা হয়ে থাকে। মোট ১০০ টি এম সি কিউ প্রশ্ন করা হয়। যেখান থেকে ৪০% নাম্বার পেলেই আপনি প্রিলিমিনারিতে পাশ করতে পারবেন।

তাই আপনার প্রতি আমার পরামর্শ হলো আপনার কাছে যে বিষয়টি কঠিন লাগে সে বিষয়টি এড়িয়ে যেতে পারেন। এবং যে বিষয়টি পারেন সেই বিষয়টি পুঙ্খানুভাবে পড়ুন। যেভাবেই প্রশ্ন করা হোক না কেন সে বিষয় থেকে যেন উত্তর দিতে পারেন।

চলুন দেখে নেয়া যাক স্কুল পর্যায়ের সিলেবাসটি

এনটিআরসিএ এর স্কুল পর্যায়ে যে সকল প্রতিষ্ঠান রয়েছে সেগুলো হলো নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক, মাদ্রাসার সহকারী শিক্ষক ও সহকারী মৌলভী, ইবতেদায়ী মাদ্রাসার প্রদান, উচ্চমাধ্যমিক বিদ্যালয় কলেজ এবং মাদ্রাসার প্রদর্শক ও শরীর চর্চা শিক্ষক, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সহকারী শিক্ষক ইত্যাদি সহ সাধারণ বিষয় পদের নিবন্ধন প্রত্যাশী শিক্ষক শিক্ষিকাদের জন্য।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ স্কুল পর্যায়ে – ২ সিলেবাস

আপনারা অনেকেই জানতে চেয়েছিলেন যে এইচএসসি পাশ করে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় আবেদন করা যায় কিনা? হ্যাঁ অবশ্যই স্কুল পর্যায়ে ২ এইচএসসি পাশ করে আবেদন করতে পারবেন। এই পর্যায়েও বাংলা, ইংরেজি, সাধারণ গণিত এবং সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন করা হয় ১০০ টি। যেখানে ৪০% নাম্বার পেলেই শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষায় পাস করতে পারবেন। স্কুল পর্যায় ২ সিলেবাসটি দেখে নিন।

শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি ও শর্ট সাজেশন ২০২৪

আমরা অনেকেই শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষায় পাস করতে পারি না। কারণ হচ্ছে আমরা সিলেবাস সম্পর্কে ধারণা নেই না এবং এনটিআরসি এর প্রশ্ন প্যাটার্ন সম্পর্কে ধারণা নেই। আমাদের কিছু স্টেপ আপনি ফলো করলে খুব সহজেই শিক্ষক নিবন্ধন এর প্রিলিমিনারি পরীক্ষায় পাশ করতে পারবেন।

প্রথমে আপনি শিক্ষক নিবন্ধন এর সকল প্রিলিমিনারি পরীক্ষার সিলেবাস পর্যালোচনা করুন। যেখান থেকে আপনি স্পষ্ট ধারণা পাবেন কোন টি আপনার নিবন্ধন পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ। এরপর আপনি গুরুত্বপূর্ণ টপিকগুলো সম্পূর্ণ পড়ুন।

দ্বিতীয়ত আপনি বিগত সালের প্রাইমারি পরীক্ষা অনুষ্ঠিত হওয়া প্রশ্ন গুলো পড়ুন এবং সর্বশেষ বিসিএস পরীক্ষার প্রশ্ন গুলো পড়ুন। তবে বিসিএস প্রশ্ন পড়ার ক্ষেত্রে সিলেবাসের বাইরে অংশটুকু বাদ দিন। উপরে আমরা সিলেবাস দিয়েছি দেখে নিতে পারেন।

তৃতীয় তো আপনি নিচের গুরুত্বপূর্ণ টপিক গুলো পড়ে নিতে পারেন।

ইংরেজি, সাধারণ গণিত এবং সাধারণ জ্ঞান বিষয়ের চূড়ান্ত সাজেশন পেতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *