Breaking News

শিখনকালীন মূল্যায়ন নির্দেশিকা ২০২৪ | ষষ্ঠ থেকে নবম শ্রেণির মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন

শিখনকালীন মূল্যায়ন নির্দেশিকা ২০২৪ | ষষ্ঠ থেকে নবম শ্রেণির মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন: বাংলাদেশের নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীদের মূল্যায়ন পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। এই পরিবর্তনের আওতায়, শিক্ষার্থীদের মূল্যায়ন হবে বছরজুড়ে শিক্ষা প্রতিষ্ঠানে শিখনকালীন মূল্যায়নের মাধ্যমে। এছাড়াও, বছর শেষে পরীক্ষার মাধ্যমে হবে সামষ্টিক মূল্যায়ন।

ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান ও সামাজিক বিজ্ঞানে শিখনকালীন মূল্যায়নের ওজন ৬০ শতাংশ এবং সামষ্টিক মূল্যায়নের ওজন ৪০ শতাংশ। এছাড়া জীবন ও জীবিকা, ডিজিটাল প্রযুক্তি, শারীরিক ও মানসিক স্বাস্থ্য এবং সুরক্ষা, ধর্ম শিক্ষা এবং শিল্প ও সংস্কৃতিতে শিখনকালীন মূল্যায়নের ওজন ১০০ শতাংশ।

নবম ও দশম শ্রেণিতে বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান ও সামাজিক বিজ্ঞানে শিখনকালীন মূল্যায়নের ওজন ৫০ শতাংশ এবং সামষ্টিক মূল্যায়নের ওজন ৫০ শতাংশ।

এছাড়া জীবন ও জীবিকা, ডিজিটাল প্রযুক্তি, শারীরিক ও মানসিক স্বাস্থ্য এবং সুরক্ষা, ধর্ম শিক্ষা এবং শিল্প ও সংস্কৃতিতে শিখনকালীন মূল্যায়নের ওজন ১০০ শতাংশ। দশম শ্রেণি শেষে দশম শ্রেণির পাঠ্যসূচির উপর পাবলিক পরীক্ষা হবে।

শিখনকালীন মূল্যায়ন ২০২৪

শিখনকালীন মূল্যায়ন নির্দেশিকা ২০২৪

শিখনকালীন মূল্যায়ন হল শিক্ষার্থীদের নিয়মিত পর্যবেক্ষণ ও মূল্যায়ন। এই মূল্যায়ন শিক্ষার্থীদের শিখন প্রক্রিয়ার বিভিন্ন দিক, যেমন জ্ঞান, দক্ষতা, আচরণ, মনোভাব ইত্যাদির উপর ভিত্তি করে করা হয়। শিখনকালীন মূল্যায়নের জন্য বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা যেতে পারে, যেমন:

  • শ্রেণিকক্ষে অংশগ্রহণ
  • অ্যাসাইনমেন্ট
  • প্রজেক্ট
  • উপস্থাপনা
  • দক্ষতা পরীক্ষা
  • শ্রেণিকক্ষ পর্যবেক্ষণ
  • অভিভাবক-শিক্ষক সাক্ষাৎকার

সামষ্টিক মূল্যায়ন 2024

সামষ্টিক মূল্যায়ন হল শিক্ষার্থীদের একটি নির্দিষ্ট সময়ের মধ্যে অর্জনের উপর ভিত্তি করে মূল্যায়ন। এই মূল্যায়ন সাধারণত পরীক্ষার মাধ্যমে করা হয়। সামষ্টিক মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের জ্ঞান ও দক্ষতার একটি সামগ্রিক মূল্যায়ন করা হয়।

নতুন মূল্যায়ন পদ্ধতির উদ্দেশ্য

নতুন মূল্যায়ন পদ্ধতির উদ্দেশ্য হল শিক্ষার্থীদের সামগ্রিক বিকাশ নিশ্চিত করা। এই পদ্ধতি শিক্ষার্থীদের জ্ঞান, দক্ষতা, আচরণ, মনোভাব ইত্যাদির উপর জোর দেয়। এটি শিক্ষার্থীদের শিখন প্রক্রিয়ার বিভিন্ন দিক পর্যবেক্ষণ ও মূল্যায়নের সুযোগ দেয়।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তর এর মূল ওয়েবসাইট থেকে দেখুনঃ বিষয়ভিত্তিক-মূল্যায়ন-ট্যুলস-ব্যবহার-করে-ষষ্ঠ-থেকে-নবম

Check Also

কুমিল্লা শিক্ষা বোর্ড ২০২৪ এসএসসি/SSC সাধারণ গণিত প্রশ্ন ও সমাধান | Comilla Board 2024 SSC Math Question & Answer

আসসালামু আলাইকুম।  আশা করি আজকে তোমাদের গণিত পরীক্ষা ভালো হয়েছে।  আজ ২৫ ফেব্রুয়ারি ২০২৪ কুমিল্লা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *