Breaking News

শুরু হলো আন্তর্জাতিক মাতৃভাষার মাস – ফেব্রুয়ারি ২০২৪

১৯৫২ সালের কষ্টে অর্জিত ভাষা এবং আমাদের রাষ্ট্রভাষা বাংলা অনেক ত্যাগ তিতিক্ষার মাধ্যমে অর্জন করেছে। বাঙ্গালীর কাছে এই ফেব্রুয়ারি মাস হচ্ছে অতি গুরুত্বপূর্ণ। ভাষার জন্য যে সকল ছাত্র ও সাধারণ মানুষ জীবন দিয়ে রাষ্ট্রভাষা বাংলা করেছে তাদের প্রতি শ্রদ্ধা এবং বুক ভরা ভালবাসা। আজকে আমরা ভাষার মাস ফেব্রুয়ারি নিয়ে কিছু কথা আলোচনা করব। আশা করি শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকবেন।

আন্তর্জাতিক মাতৃভাষার মাস ফেব্রুয়ারি

ফেব্রুয়ারী মাস শুরু হলো। এই মাসটি বাঙালির কাছে ভাষার মাস হিসেবে পরিচিত। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি এই দিনে বাংলা ভাষার জন্য আন্দোলনরত ছাত্র ও সাধারণ মানুষ পাকিস্তান সরকারের নির্বিচার গুলিবর্ষণে শহীদ হন। তাদের স্মরণে এই দিনটিকে ভাষা শহীদ দিবস হিসেবে পালন করা হয়।

ভাষা আন্দোলনের গুরুত্ব অপরিসীম। এই আন্দোলনের ফলে বাংলা ভাষা পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি পায়। এর ফলে বাঙালি জাতির মধ্যে স্বাধিকার চেতনার বিকাশ ঘটে এবং একাত্তরে স্বাধীনতা অর্জনের পথ সুগম হয়।

ভাষার মাস ফেব্রুয়ারিতে দেশজুড়ে নানা সাংস্কৃতিক কর্মকাণ্ডের আয়োজন করা হয়। বাংলা একাডেমি অমর একুশে বইমেলার আয়োজন করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাকিম চত্বরে জাতীয় কবিতা উৎসব অনুষ্ঠিত হয়। শহীদ মিনার ও অন্যান্য স্থানে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

আজ থেকেই এই সব কর্মসূচি শুরু হচ্ছে। আমরা সকলেই এই কর্মসূচিতে অংশগ্রহণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারি।

ফেব্রুয়ারি মাস কেন ২৮ দিনে হয়?

আমরা যে ক্যালেন্ডার ব্যবহার করি, তা হল গ্রেগরিয়ান ক্যালেন্ডার। এই ক্যালেন্ডারে বছরের অন্য মাসগুলো ৩০ বা ৩১ দিনের হয়। কিন্তু ফেব্রুয়ারি মাস ২৮ বা ২৯ দিনের। চার বছর পরপর ফেব্রুয়ারি মাস ২৯ দিনের হয়।

ফেব্রুয়ারি মাস কেন ২৮ দিনে হয়

ফেব্রুয়ারি মাসের দিনসংখ্যা ২৮ বা ২৯ কেন, তার ইতিহাস অনেক পুরনো। রোমানরা প্রথমে বছরে ১০ মাসের ক্যালেন্ডার ব্যবহার করত। জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাস তখন ছিল না। মার্চ ছিল বছরের প্রথম মাস।

রোমান রাজা নূমা পম্পিলিয়াস খ্রিস্টপূর্ব ৭১৩ সালে জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসকে ক্যালেন্ডারে যোগ করেন। তখন ফেব্রুয়ারি মাস ছিল বছরের শেষ মাস। জানুয়ারি এবং ফেব্রুয়ারি দুই মাসকেই ৩১ দিন হিসাবে ধরা হত।

কিন্তু এই ব্যবস্থায় সমস্যা দেখা দিল। কারণ, পৃথিবী সূর্যের চারদিকে ঘুরতে ৩৬৫ দিন ৬ ঘণ্টা সময় নেয়। কিন্তু তখনকার ক্যালেন্ডারে বছরের দিনসংখ্যা ছিল ৩৬৫ দিন। ফলে প্রতি বছর ৬ ঘণ্টা সময় অতিরিক্ত হয়ে যেত।

এই সমস্যা সমাধানের জন্য রোমান সম্রাট জুলিয়াস সিজার খ্রিস্টপূর্ব ৪৬ সালে জুলিয়ান ক্যালেন্ডার প্রবর্তন করেন। এই ক্যালেন্ডারে প্রতি চার বছর পরপর ফেব্রুয়ারি মাসকে ২৯ দিন করে দেওয়া হয়। এতে করে বছরের দিনসংখ্যা ৩৬৫ দিন ৬ ঘণ্টায় সঠিকভাবে আসে।

সুতরাং, ফেব্রুয়ারি মাস ২৮ বা ২৯ দিনের হওয়ার কারণ হলো:

  • পৃথিবী সূর্যের চারদিকে ঘুরতে ৩৬৫ দিন ৬ ঘণ্টা সময় নেয়।
  • প্রাচীন রোমানরা প্রথমে বছরের দিনসংখ্যা ৩৬৫ দিন রাখত।
  • এই ব্যবস্থায় প্রতি বছর ৬ ঘণ্টা সময় অতিরিক্ত হয়ে যেত।
  • জুলিয়ান ক্যালেন্ডার প্রবর্তনের মাধ্যমে এই সমস্যা সমাধান করা হয়।

আরো পড়ুন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

Check Also

বিশ্ব ভালোবাসা দিবস ১৪ ফেব্রুয়ারি ২০২৪ [ছন্দ, কবিতা, ইতিহাস]

ভালোবাসা দিবস অথবা সেন্ট ভ্যালেন্টাইন দিবস হলো প্রতি বছরের ১৪ই ফেব্রুয়ারি প্রচলিত একটি উৎসব। এটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *