Breaking News

নৈপুণ্য অ্যাপ রেজিস্ট্রেশন পদ্ধতি | master noipunno gov bd রেজিস্ট্রেশন

ষষ্ঠ এবং সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মেধা মূল্যায়ণ করার জন্য ‘নৈপুণ্য’ নামক একটি মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছে। দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মেধা মূল্যায়ণে এই অ্যাপ ব্যবহার করতে হবে। ‘নৈপুণ্য’ অ্যাপ কী এবং কিভাবে এই অ্যাপ রেজিস্ট্রেশন করতে হয়, সে সম্পর্কে আমরা এই পোস্টে বিস্তারিত আলোচনা করবো। চলুন, শুরু করা যাক।

নৈপুণ্য অ্যাপ রেজিস্ট্রেশন পদ্ধতি:

১. প্রথমে আপনার ডিভাইসে ‘নৈপুণ্য’ অ্যাপটি ইনস্টল করুন। অ্যাপটি Google Play Store অথবা Apple App Store থেকে পাওয়া যাবে।

২. অ্যাপ ইনস্টল করার পর, অ্যাপটি ওপেন করুন এবং রেজিস্ট্রেশন বাটনে ক্লিক করুন।

৩. এইচইআইএন (EIIN) নম্বর প্রবেশ করান যদি আপনার প্রতিষ্ঠানের তা থাকে। যেসব প্রতিষ্ঠানের EIIN নম্বর নেই, তারা অন্য রেজিস্ট্রেশন পদ্ধতি অনুসরণ করবে।

৪. প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক কর্তৃক প্রাপ্ত পিন কোড প্রবেশ করান।

৫. প্রয়োজনীয় সকল তথ্য যেমন শিক্ষা প্রতিষ্ঠানের নাম, ঠিকানা, শিক্ষার্থীর নাম, শ্রেণি, রোল নম্বর ইত্যাদি প্রদান করুন।

৬. সকল তথ্য সঠিকভাবে পূরণ করার পর, ‘সাবমিট’ বাটনে ক্লিক করুন।

৭. রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হলে, আপনি একটি কনফার্মেশন মেসেজ পাবেন।

৮. প্রতিষ্ঠান হিসেবে রেজিস্ট্রেশন সম্পন্ন হলে, শিক্ষকগণ এই অ্যাপ ব্যবহার করে ষষ্ঠ এবং সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের পাঠদান শুরু করতে পারবেন।

৯. যদি কোনো সমস্যা হয় অথবা আপনার সাহায্য প্রয়োজন হয়, তাহলে ‘নৈপুণ্য’ অ্যাপের হেল্প সেকশন অথবা সাপোর্ট টিমের সাথে যোগাযোগ করুন।

রেজিস্ট্রেশন পদ্ধতি সংক্রান্ত আরও বিস্তারিত জানার জন্য আপনি সরাসরি ‘নৈপুণ্য’ অ্যাপ বা তাদের ওয়েবসাইটে যোগাযোগ করতে পারেন। এছাড়া আপনি শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট অথবা নিয়মিত আপডেটের জন্য তাদের সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলো ফলো করতে পারেন।

নৈপুণ্য অ্যাপে লগইন করার নিয়ম

নৈপুণ্য অ্যাপে লগইন করতে https://master.noipunno.gov.bd/ এই লিঙ্কে যেতে হবে। এরপর, শিক্ষা অধিদপ্তর থেকে দেওয়া ইউজার আইডি এবং পিন নাম্বার প্রদান করতে হবে। তারপর, লগইন বাটনে ক্লিক করলে অ্যাপে লগইন হয়ে যাবে। বিস্তারিত পদ্ধতি জানতে, নিম্নের ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ ১: প্রথমভাবে, নৈপুণ্য অ্যাপ ওয়েবসাইটে যেতে হলে https://master.noipunno.gov.bd/ এই লিংকে ক্লিক করতে হবে অথবা ‘নৈপুণ্য অ্যাপ’ বাটনে ক্লিক করতে পারেন।

ধাপ ২: এবার আপনার প্রতিষ্ঠান থেকে প্রদানকৃত ইউজার আইডি এবং পিন নাম্বার লিখে লগইন বাটনে ক্লিক করুন। এতে, আপনি নৈপুণ্য অ্যাপে লগইন করতে সক্ষম হবেন এবং এই অ্যাপে প্রবেশ করতে পারবেন।

আপনি যদি ইউজার আইডি এবং পিন নাম্বার পাননি তাহলে, আপনার প্রতিষ্ঠানের ইআইআইএন নাম্বার সহ আরও তথ্য প্রদান করে রেজিস্ট্রেশন করতে হবে। এই পদ্ধতি জানতে, নিম্নের ধাপগুলো অনুসরণ করুন।

নৈপুণ্য অ্যাপে রেজিস্ট্রেশন করার নিয়ম

নৈপুণ্য অ্যাপে রেজিস্ট্রেশন করতে master.noipunno.gov.bd ওয়েবসাইটে যাওয়া আবশ্যক। ওয়েবসাইটে পৌঁছার পর, “প্রতিষ্ঠান প্রধান হিসেবে লগইন এসএমএস না পেয়ে থাকলে এখানে ক্লিক করুন” লেখার উপর ক্লিক করুন। এটি করলে আপনাকে একটি গুগল ফর্ম খুলতে হবে। ফর্মে দরকারি তথ্য পূরণ করতে হবে। এরপর সাবমিট করার পর, আপনাকে টেক্সট ম্যাসেজে ইউজার আইডি এবং পিন নম্বর দেয়া হবে। বিস্তারিত জানতে, নিম্নের ধাপগুলো অনুসরণ করুন। ছবি সহ বিস্তারিত নির্দেশনা নিচে দেয়া হয়েছে।

ধাপ ১ – প্রথমে master.noipunno.gov.bd ওয়েবসাইটে যান। সাইটে উপরের নোটিশে একটি লিঙ্কে ক্লিক করুন যেখানে “নৈপুণ্য অ্যাপ রেজিস্ট্রেশন ফর্ম” লেখা আছে।

ধাপ ২ – ক্লিক করলে একটি ফর্ম আপেন হবে। এই ফর্মে আপনাকে প্রদেয় সকল তথ্য পূরণ করতে হবে। ফর্ম পূরণের জন্য নিম্নের ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ ৩ – শিক্ষকের নাম, মোবাইল নাম্বার এবং শিক্ষনের ই-মেইল এড্রেস লিখুন।

ধাপ ৪ – শিক্ষকের পদবী নির্বাচন করে প্রধান শিক্ষকের PDSID, স্কুলের নাম এবং স্কুলের EIIN নম্বর প্রদান করুন। এই তথ্য পূরণ করার পর, সব তথ্য আবার একবার পরীক্ষা করে ফর্মটি সাবমিট করে দিন।

ফর্ম সাবমিট করার পর, আপনার প্রদান মোবাইল নাম্বারে একটি টেক্সট ম্যাসেজ পাবেন যেখানে ইউজার আইডি এবং পিন নম্বর দেওয়া থাকবে। এই ইউজার আইডি এবং পিন নম্বর ব্যবহার করে আপনি নৈপুণ্য অ্যাপে লগইন করতে পারবেন। লগইন করার পর, আপনি চাইলে পূর্বের পিন নম্বরটি পরিবর্তন করতে পারবেন। এরপর, এই অ্যাপটি ব্যবহার করে অ্যাপে দেয়া নির্দেশনা অনুযায়ী শিক্ষার্থীদেরকে পাঠদান করতে পারবেন।

নৈপুণ্য অ্যাপ ডাউনলোড

নৈপুণ্য একটি ওয়েব ভিত্তিক অ্যাপ। এই অ্যাপটি ডাউনলোড করার প্রয়োজন নেই। এটি শুধুমাত্র প্রতিষ্ঠানের জন্য ডিজাইন করা হয়েছে। এই অ্যাপটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান বা সহকারী প্রধান দ্বারা ব্যবহার করা হয় এবং এর মাধ্যমে শিক্ষার্থীদেরকে পাঠদান করতে হয়। noipunno অ্যাপে রেজিস্ট্রেশন করার পদ্ধতি এবং লগইন করার পদ্ধতি আমরা ইতিমধ্যে নির্ধারণ করে আপনাদের সাথে ভাগাভাগি করেছি। আমরা আশা করি যে, নৈপুণ্য অ্যাপে লগইন বা রেজিস্ট্রেশন করতে কোন সমস্যা অথবা অসুবিধার সম্মুখীন হবেন না।

FAQ

master noipunno gov bd কি?
master.noipunno.gov.bd হচ্ছে নতুন শিক্ষাক্রমের অনুযায়ী ষষ্ঠ এবং সপ্তম শ্রেনির শিক্ষার্থীদের পাঠদান করার জন্য তৈরি করা একটি অ্যাপ। এটি একটি ওয়েব ভিত্তিক অ্যাপ। এই অ্যাপে লগইন করার জন্য প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকদের নিকট থেকে টেক্সট ম্যাসেজে ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রদান করা হয়েছে। উক্ত তথ্যগুলো ব্যবহার করে এই অ্যাপে লগইন করতে পারবেন।

নৈপুণ্য অ্যাপটি কাদের জন্য?
নৈপুণ্য অ্যাপটি শুধুমাত্র শিক্ষা প্রতিষ্ঠানের জন্য তৈরি করা হয়েছে। এই অ্যাপটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক বা সহকারী প্রধান দ্বারা ব্যবহার করা হয় এবং এর মাধ্যমে শিক্ষার্থীদেরকে পাঠদান করতে হয়। noipunno অ্যাপে রেজিস্ট্রেশন করার পদ্ধতি এবং লগইন করার পদ্ধতি ইতিমধ্যে আপনাদের সাথে শেয়ার করেছি। আমরা আশা করি যে, নৈপুণ্য অ্যাপে লগইন বা রেজিস্ট্রেশন করতে কোন সমস্যা অথবা অসুবিধার সম্মুখীন হবেন না।

noipunno অ্যাপ উদ্বোধন হয়েছে কবে?
ষষ্ঠ এবং সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন করার জন্য নৈপুণ্য অ্যাপটি নভেম্বর ৪, ২০২৩ তারিখ ১০ ঘটিকায় উদ্বোধন করা হয়েছে। প্রতিটি শিক্ষা-প্রতিষ্ঠানকে এই অ্যাপে রেজিস্ট্রেশন করার জন্য বলা হয়েছে।


আজকের এই পোস্টে আমি নৈপুণ্য অ্যাপ সম্পর্কে, তার রেজিস্ট্রেশন পদ্ধতি এবং লগইন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্য শেয়ার করেছি। আমি আশা করি আমার পোস্টের তথ্যগুলো সহায়ক হয়েছে। এখন থেকে নতুন শিক্ষাক্রমের সাথে মিলিয়ে নৈপুণ্য অ্যাপ ব্যবহার করে শিক্ষার্থীদের পাঠদান করতে পারবেন। যদি আপনার অতিরিক্ত প্রশ্ন থাকে, তবে দয়া করে মন্তব্য করুন।

Check Also

DPE Gov bd Suggestions 2024 | প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার সাজেশন ২০২৪

DPE Gov bd Suggestions 2024 | প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার সাজেশন ২০২৪: আজকে আমরা প্রাইমারি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *