Breaking News

মুক্তপাঠ রেজিস্ট্রেশন করার পদ্ধতি ও প্রাথমিক স্তরের বিস্তরণ বিষয়ক অনলাইন প্রশিক্ষণ

প্রাথমিক শিক্ষা পরিচালনায় অন্তর্গত সরকারি সহকারী এবং প্রধান শিক্ষকগণের জন্য প্রাথমিক শিক্ষা দপ্তর একটি নিখরচায় মুক্তপাঠ অনলাইন প্রশিক্ষণ প্রোগ্রাম চালু করেছে। এটি জাতীয় শিক্ষা কারিকুলাম ২০২১ এর প্রসারণ সম্পর্কে শিক্ষকদের অবগত করতে এবং তাদের এ বিষয়ে প্রশিক্ষিত করতে প্রণীত। প্রশিক্ষণ পরিচালক উত্তম কুমার দাস স্বাক্ষরিত একটি নোটিশে এই প্রশিক্ষণের নির্দেশাবলী দেয়া হয়েছে।

আসন্ন ২০২৩ শিক্ষাবর্ষে শুরু হতে যাওয়া প্রাথমিক পর্যায়ের প্রতিষ্ঠানগুলিকে নতুন জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনুযায়ী পাঠদানের প্রক্রিয়া নিশ্চিত করতে হবে। এর জন্য, শিক্ষকদের অনলাইনে মুক্তপাঠ প্লাটফর্মে প্রশিক্ষণ নিতে হবে যাতে তারা নতুন শিক্ষাক্রম কার্যকরীভাবে বাস্তবায়ন করতে পারেন।

এই উদ্দেশ্যে, প্রত্যেক শিক্ষককে মুক্তপাঠ ই-লার্নিং প্লাটফর্মে নিবন্ধন করতে হবে, এবং নিবন্ধনের সময় তাদের নিজ নিজ IPEMIS পিন নম্বর ব্যবহার করা প্রয়োজন। মুক্তপাঠ প্লাটফর্মে সফলভাবে রেজিস্ট্রেশন সম্পন্ন করে শিক্ষকগণ প্রশিক্ষণ নিতে পারবেন।

মুক্তপাঠে নিবন্ধন প্রক্রিয়া

  • মুক্তপাঠে নিবন্ধন করতে চাইলে প্রথমে আপনার ইন্টারনেট ব্রাউজার দ্বারা এই ওয়েবসাইটে যান – https://dpe.muktopaath.gov.bd
  • ওয়েবসাইটে প্রবেশ করে ‘রেজিস্ট্রেশন’ মেনুতে ক্লিক করুন।
  • এরপর তিনটি বিকল্প দেখা যাবে – ‘লার্নার’, ‘ইন্সট্রাক্টর বা কন্ট্রিবিউটর’ এবং ‘পার্টনার’। ছাত্র হিসেবে নিবন্ধনের জন্য ‘লার্নার’ বিকল্পে ক্লিক করুন।
  • ‘লার্নার’ বিকল্পে প্রবেশ করে নিবন্ধন ফর্ম পূরণ করুন এবং সঠিক তথ্য দিয়ে সাবমিট করুন।
  • প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হিসেবে নিবন্ধন করতে হলে ‘পেশার ধরন’ থেকে ‘সরকারি’ অপশন চয়ন করুন।
  • ‘পেশার নাম’ হিসেবে ‘শিক্ষকতা’ এবং শিক্ষার স্তরে ‘প্রাথমিক’ বাছাই করুন।
  • এই অপশন নির্বাচন করার পরে শিক্ষক পিন নম্বর এবং জন্ম তারিখ দেওয়া হবে।
  • পিন নম্বর এবং জন্ম তারিখ প্রদান করে ‘ভেরিফাই’ ক্লিক করুন।
  • ভেরিফিকেশন সম্পূর্ণ হলে বাকি তথ্য পূরণ করে ‘নিবন্ধন সম্পন্ন করুন’ বাটনে ক্লিক করুন।
  • নিবন্ধন প্রক্রিয়া প্রায় শেষে আপনার মোবাইল নম্বর বা ইমেইলে একটি কোড পাঠানো হবে। ওই কোড দিয়ে অ্যাকাউন্ট যাচাই করতে হবে।
  • আপনি একটি শিক্ষক আইডি (PIN/PDS/HRMIS/ইনডেক্স) ব্যবহার করে শুধু একটি মুক্তপাঠ অ্যাকাউন্ট ভেরিফাই করতে পারবেন। ভেরিফিকেশনের আগে আপনার অ্যাকাউন্টের তথ্যাবলি পরীক্ষা করে নিশ্চিত হোন।
  • এই ধাপগুলি অনুসরণ করে আপনি মুক্তপাঠ প্লাটফর্মে সহজেই নিবন্ধন করতে পারবেন।

মুক্তপাঠে লগইন করুন: যদি আপনি ইতিমধ্যে মুক্তপাঠে নিবন্ধন করে থাকেন তাহলে আপনি আপনার মুক্তপাঠ ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করতে পারবেন।

রেজিস্ট্রেশনে আপনাকে নিম্নলিখিত তথ্য প্রদান করতে হবে:

  1. আপনার পূর্ণ নাম পূরণ করুন।
  2. আপনার পেশা চয়ন করুন।
  3. আপনার লিঙ্গ চয়ন করুন।
  4. ইমেল বা ফোন নম্বর পূরণ করুন।
  5. আপনার পাসওয়ার্ড পূরণ করুন।
  6. নিশ্চিত করতে আপনার পাসওয়ার্ডটি আবার প্রবেশ করান৷
  7. ‘রেজিস্টার’ বোতামে ক্লিক করুন।

আপনার ইমেল বা ফোন নম্বর চেক করুন, কারণ একটি যাচাইকরণ কোড/লিঙ্ক পাঠানো হয়েছে। যাচাইকরণ কোড দিয়ে আপনার অ্যাকাউন্ট যাচাই করুন। আন্তর্জাতিক নিবন্ধনের জন্য ইমেল ব্যবহার করুন।

মুক্তপাঠ রেজিস্ট্রেশন শিক্ষক পিন নম্বর


জাতীয় শিক্ষাক্রম ২০২১ প্রাথমিক স্তরের অনলাইন প্রশিক্ষণ কোর্সে রেজিস্ট্রেশন অথবা অংশগ্রহণের জন্য, প্রাথমিক শিক্ষক হিসেবে আপনার ভেরিফিকেশনের জন্য আপনার শিক্ষক পিন নম্বর এবং জন্ম তারিখ প্রয়োজন হবে। মনে রাখা গুরুত্বপূর্ণ যে, জন্ম তারিখ আপনার সার্টিফিকেটে সম্মানিত হতে হবে।

ভেরিফিকেশন ফর্মে, আপনার শিক্ষা স্তর ড্রপ-ডাউন মেনু থেকে ‘প্রাথমিক’ নির্বাচন করতে হবে। শিক্ষক পিন নম্বর ভেরিফিকেশনের সময়, একজন শিক্ষক কেবল একটি শিক্ষক পিন নম্বর ব্যবহার করতে পারবেন। আপনি একই নাম্বার দিয়ে বারবার অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন না। শিক্ষক পিন নম্বর হিসেবে, আপনার শিক্ষক প্রোফাইল তৈরির সময় পেমিস সফটওয়্যারে যে পিন নম্বরটি দেওয়া হয়েছে, সেটি ব্যবহার করতে হবে।

মুক্তপাঠে রেজিস্ট্রেশন এবং প্রোফাইল আপডেট করার সময়, আপনার সার্টিফিকেটের নামটি সঠিকভাবে লেখতে হবে এবং আপনি একবার সার্টিফিকেট তৈরি হওয়ার পর সার্টিফিকেটের নাম পুনরায় পরিবর্তন করতে পারবেন না।

জাতীয় শিক্ষাক্রম ২০২১ (প্রাথমিক স্তর) এবং তার বিস্তারিত অনলাইন প্রশিক্ষণ কোর্স


এই কোর্সে মোট ৬টি মডিউল রয়েছে, যেগুলি প্রতিটি মডিউলের ভেতরে ৩ থেকে ৫ টি লেসন থাকে। প্রতিটি লেসনে বিশেষ বিষয়বস্তু, যেমন পূর্ব অভিজ্ঞতা প্রশ্নমালা, ভিডিও কনটেন্ট, পাঠ সহায়িকা, স্ব-মূল্যায়ন, কুইজ, মতামত, এবং আলোচনা সহ সব প্রয়োজন উপস্থিত থাকে। প্রত্যেকটি লেসনে, প্রদত্ত নির্দেশনা অনুসরণ করে শিক্ষাক্রম সম্পন্ন হবে।

প্রাথমিক পর্যায়ের জন্য জাতীয় শিক্ষাক্রম ২০২১ এবং এর বিস্তারিত বিষয়বস্তু এনসিসিসি (NCCC) দ্বারা ২৩ মার্চ, ২০২২ তারিখে অনুমোদিত হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (NCTB), জাতীয় শিক্ষাক্রম ২০২১ (প্রাথমিক স্তর) নির্মাণ করেছে এবং এটি দেশের প্রাথমিক শিক্ষা সংস্থানে গুরুত্বপূর্ণ পরিবর্তন সাধারণ করতে সাহায্য করছে।

জাতীয় শিক্ষাক্রম ২০২১ পরিমার্জনে এখানে “টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDG), এনসিটিবি কর্তৃপক্ষ দ্বারা চালিত সমীক্ষা “পরিস্থিতি বিশ্লেষণ ও কার্যকারিতা (Effectiveness & Situation analysis)” এর প্রতিবেদন এবং শিক্ষাক্রমে যোগ্যতা নির্ধারণের জন্য “জাতীয় শিক্ষা নীতির আলোকে ১০টি মূল যোগ্যতা” নির্ধারণ করা হয়েছে। এছাড়া, এই শিক্ষাক্রমে টেকসই উন্নয়ন লক্ষ্য এবং একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলা, শিশুকে দক্ষ নাগরিক হিসেবে প্রস্তুত করার লক্ষ্যে “গ্লোবাল সিটিজেনশিপ” এবং “সম্মান্যতা” গুণাবলী সমন্বিত করা হয়েছে।

এই সকল বিস্তারণ এবং পরিবর্তনের লক্ষ্যে, শিক্ষাক্রম এবং শিক্ষক সমাজের অংশ হিসেবে, ব্লেন্ডেড পদ্ধতিতে (অনলাইন এবং অফলাইন) প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। শিক্ষাক্রম সঠিকভাবে বাস্তবায়ন করতে শিক্ষক সমাজকে নিয়োগ করা হবে। প্রথমে সমস্ত শিক্ষক ও শিক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণ নেওয়া হবে, এবং এরপর অফলাইন প্রশিক্ষণ দেওয়া হবে। এর মাধ্যমে শিক্ষক সমাজ এবং মাঠ পর্যায়ে শিক্ষাক্রমের বিষয়বস্তু সম্পর্কে দ্রুত জ্ঞান অর্জন করতে পারবে এবং শ্রেণি কার্যক্রম এবং পর্যবেক্ষণ কার্যক্রম সম্পাদন করতে পারবে।

প্রাথমিক বিদ্যালয়ের প্রতিটি শিক্ষকে অনলাইন প্রশিক্ষণ করতে হবে এবং প্রত্যেকটি পার্যাপ্ত ধাপে ধাপে কোর্সটি সম্পন্ন করতে হবে। যে কোন শিক্ষক যদি একটি লেসন সম্পূর্ণ না করেন, তাদের পরের লেসনে যেতে অনুমোদিত হবে না। সমস্ত লেসন সম্পন্ন হলে, আপনি সার্টিফিকেটের জন্য আবেদন করতে পারবেন।

উপরোক্ত নির্দেশনা সমূহ অনুসরণ করে, আপনি জাতীয় শিক্ষাক্রম ২০২১ প্রাথমিক স্তরের বিস্তারণ বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কোর্সটি সম্পন্ন করতে পারবেন। যদি কোন সমস্যা উঠে, তবে আপনি মুক্তপাঠ টিমের সাথে যোগাযোগ করতে পারবেন।

FAQ’s

  1. পিন নাম্বার সঠিকভাবে প্রদান করার পরও ভেরিফাই হয়নি?

উত্তরঃ পিন নাম্বার সঠিকভাবে pemis থেকে নিজের পিন নাম্বার প্রবেশ করুন।

2. গাণিতিক খেলা শেখানোর পর, ভিডিও শেষে দেওয়া কুইজে দুটি প্রশ্ন আছে। প্রথম প্রশ্নের উত্তর সঠিক হলেও, দ্বিতীয় প্রশ্নের উত্তর সঠিকভাবে গন্য হচ্ছে না। এটি কিছু বাদ প্রস্তুতি সমস্যার সাথে যুক্ত হতে পারে।

উত্তরঃ প্রশ্ন দ্বারা বোঝা গেলে না হলে, পূর্বের ভিডিওটি আবার দেখুন। তাতে আরও বেশি স্পেসিফিক বিষয় দেওয়া হতে পারে এবং প্রশ্নের উত্তর বেশি স্পষ্ট হয়ে উঠতে পারে।

3. কোর্স চলতি সময়ে, একটি আইটেম শেষ করে পরবর্তী আইটেম করা সম্ভব কি?

উত্তরঃ হ্যাঁ, এটি সম্ভব। আপনি একটি আইটেম শেষ করে পরের আইটেমে যেতে পারেন। তবে, আপনি যদি সম্পূর্ণভাবে কোর্স সমাপ্ত না করেন, তাহলে সার্টিফিকেট প্রাপ্ত করতে সক্ষম হবেন না।

4. সার্টিফিকেটটি পিডিএফ আকারে ডাউনলোড করলে, নাম উপরের অংশে নির্দেশ করে দেখা যায়, কিন্তু নামের জায়গা টি খালি থাকে। এটি সমাধান কি?

উত্তরঃ সার্টিফিকেটটি পিডিএফ না করে জেপিজি আকারে ডাউনলোড করতে পারেন।

5. আমি সম্পূর্ণ কোর্স সম্পন্ন করেছি, তবে আমি সার্টিফিকেট পেতে পারিনি কেন?

উত্তরঃ সার্টিফিকেট তৈরি করতে ‘সার্টিফিকেট তৈরি করুন’ বোতামে ক্লিক করুন এবং সার্টিফিকেট ডাউনলোড করুন।

6. সনদের পিডিএফ ফাইল ডাউনলোড করলে, নামের লাইন উপরে নিচে হয়ে যায়। এটি সমাধান কি?

উত্তরঃ নামের লাইন উপরে নিচে যাওয়ার সমস্যা সাম্প্রতিক ডাউনলোড সফটওয়্যার বা ব্রাউজারের সেটিংসের কারনে হতে পারে। নামের জায়গা খালি থাকলে, নাম এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য নির্দিষ্ট করে স্থাপন করুন।

7. আমি সার্টিফিকেট পাইনি কিন্তু কোর্স সম্পন্ন করেছি, এখন আমি কি করতে পারি?

উত্তরঃ প্রশ্ন থাকলে, সার্টিফিকেট তৈরি করতে ‘সার্টিফিকেট তৈরি করুন’ বোতামে ক্লিক করুন এবং সার্টিফিকেট ডাউনলোড করুন।

Read More

Check Also

DPE Gov bd Suggestions 2024 | প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার সাজেশন ২০২৪

DPE Gov bd Suggestions 2024 | প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার সাজেশন ২০২৪: আজকে আমরা প্রাইমারি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *