Breaking News

প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষার তারিখ প্রকাশ

প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১ সপ্তাহ পর হবে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে আবেদনকারী প্রার্থীদের লিখিত পরীক্ষা (এমসিকিউ) আগামী ১ ডিসেম্বরে অনুষ্ঠিত হবে। পরীক্ষা দেওয়ার জন্য জেলা প্রাথমিক শিক্ষা অফিসে চিঠি পাঠানো হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা আজ বুধবার সন্ধ্যায় প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন। ওই কর্মকর্তা বলেন, ২৪ নভেম্বরের পর প্রথম ধাপের পরীক্ষা এক সপ্তাহ পিছিয়ে ১ ডিসেম্বরে নেওয়া হবে। ওই দিন সকাল ১০টায় পরীক্ষা শুরু হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ মাহবুবুর রহমান ফেসবুক পোস্টে লিখেছেন, ১ম পর্বের (বরিশাল, সিলেট, রংপুর) সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের দ্রুত ভাইভা নেওয়ার পর আগামী ৩১ জানুয়ারির মধ্যে এ ধাপের প্রার্থীদের নিয়োগ দিতে চায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা যায়, প্রথম ধাপের মৌখিক পরীক্ষা চলমান অবস্থায় দ্বিতীয় ধাপের লিখিত পরীক্ষা নেওয়া হবে। দ্বিতীয় ধাপের লিখিত পরীক্ষা নেওয়ার পর তৃতীয় ধাপের লিখিত পরীক্ষার তারিখ প্রকাশ করা হবে।

সহকারী শিক্ষক পদে প্রথম ধাপে লিখিত পরীক্ষা পরিচালনার জন্য বিভাগগুলোর কেন্দ্রের সংখ্যা ও প্রার্থী ধারণক্ষমতার তথ্য জানতে চেয়ে গত ২৫ সেপ্টেম্বর রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের প্রাথমিক শিক্ষা অফিসে চিঠি দিয়েছিল প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি ও অপারেশন) মনীষ চাকমা স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, সহকারী শিক্ষক নিয়োগ-২০২৩-এর প্রথম ধাপের লিখিত পরীক্ষা (এমসিকিউ) শীঘ্রই নেওয়া হবে। লিখিত পরীক্ষা গ্রহণের জন্য বিভাগগুলোয় কেন্দ্রসংখ্যা ও কেন্দ্রগুলোতে সর্বোচ্চ পরীক্ষার্থী ধারণক্ষমতার তথ্য প্রয়োজন। এ জন্য জেলার সম্ভাব্য কেন্দ্রের তালিকা সহ সর্বোচ্চ পরীক্ষার্থী ধারণক্ষমতার সংখ্যা পরিশোধ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পাঠানো হবে। কেন্দ্রের নাম, কেন্দ্রের ঠিকানা, ও আসন সংখ্যার তালিকা পাঠানোর শেষ সময় ছিল ২৭ সেপ্টেম্বর।

নিয়োগপ্রক্রিয়ায় গতি আনতে এবার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য তিনটি ধাপ করা হয়। গত ২৮ ফেব্রুয়ারি প্রথম ধাপে রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এসব বিভাগে আবেদনের শেষ সময় ছিল ২৪ মার্চ।

দ্বিতীয় ধাপে ২৩ মার্চে ময়মনসিংহ, খুলনা ও রাজশাহী বিভাগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আবেদনের শেষ সময় ছিল ১৪ এপ্রিল। তৃতীয় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের জন্য গত ১৮ জুনে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আবেদনের শেষ সময় ছিল ৮ জুলাই।

Read More

Check Also

প্রাইমারি এডমিট কার্ড ডাউনলোড লিংক | Primary Admit card download 2024

প্রাইমারি এডমিট কার্ড ডাউনলোড লিংক | Primary Admit card download 2024: ইতিমধ্যে প্রাইমারি দ্বিতীয় ধাপের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *