Breaking News

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরিক্ষার প্রবেশপত্র ডাউনলোড | dpe teletalk admit 2023

আসন্ন প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী ২৪শে নভেম্বর শুরু হতে চলেছে, এমন তথ্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের একজন উর্ধ্বতন কর্মকর্তা প্রথম আলো পত্রিকার সাংবাদিকদেরকে জানিয়েছেন। কোনো অপ্রত্যাশিত ঘটনা না ঘটলে, এই লিখিত পরীক্ষা উল্লেখিত তারিখে আয়োজিত হবে।

আজকের বিষয়বস্তুতে আমরা প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ, সেইসাথে প্রবেশপত্র ডাউনলোডের পদ্ধতি নিয়ে আলোচনা করব। যদি আপনি পরীক্ষার্থী হন, তাহলে এই পোস্টটি পড়ে আপনি পরীক্ষার সঠিক তারিখ এবং প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার এডমিট কার্ড কিভাবে ডাউনলোড করবেন তার পদ্ধতি জানতে পারবেন।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরিক্ষার নতুন সূচি ২০২৩

এই বছরের শুরুতে, গত ২৮ ফেব্রুয়ারি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় রংপুর, বরিশাল, এবং সিলেট বিভাগের জন্য প্রথম ধাপের শিক্ষক নিয়োগ পরিক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করে। প্রথম ধাপের জন্য ৩ লাখ ৬০ হাজার ৭০০ জন প্রার্থী আবেদন করেছিলেন, এবং আবেদনের সমাপ্তি হয় ২৪ মার্চ। তারপরে, ২৩ মার্চ দ্বিতীয় ধাপের জন্য ময়মনসিংহ, খুলনা, এবং রাজশাহী বিভাগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়, যেখানে ৪ লাখ ৩৯ হাজার ৪৩৮ জন আবেদন করেছেন, এবং শেষ তারিখ ছিল ১৪ এপ্রিল। অবশেষে, ১৮ জুন ঢাকা ও চট্টগ্রাম বিভাগের জন্য তৃতীয় ধাপের বিজ্ঞপ্তি প্রকাশ পায় এবং আবেদনের শেষ সীমা ছিল ৮ জুলাই।

নির্ধারিত হয়েছে যে, আসন্ন ২৪ নভেম্বর ২০২৩ থেকে প্রথম ধাপের পরিক্ষার মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদের জন্য নিয়োগ পরিক্ষা আরম্ভ হবে। প্রথমে রংপুর, বরিশাল, এবং সিলেট বিভাগের পরিক্ষা নেয়া হবে, অতঃপর দ্বিতীয় ধাপে ময়মনসিংহ, খুলনা, এবং রাজশাহী বিভাগের পরিক্ষা হবে, এবং সর্বশেষে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের পরিক্ষা আয়োজন করা হবে। পরিক্ষার সময়সূচী এবং আসন বিন্যাসের বিস্তারিত তথ্য আগামী কয়েক সপ্তাহের মধ্যে প্রকাশ করা হবে।

এই নিয়োগ পরিক্ষাগুলো মোট তিনটি ধাপে সম্পন্ন হবে। প্রথম ধাপের পরিক্ষা নিজ নিজ বিভাগের প্রার্থীদের জন্য, দ্বিতীয় ধাপের পরিক্ষা পরবর্তী তিনটি বিভাগের প্রার্থীদের জন্য, এবং তৃতীয় ধাপের পরিক্ষা বাকি দুই বিভাগের প্রার্থীদের জন্য।

সরকার এবারে নিয়োগ পরিক্ষার পদ্ধতি এবং পাঠ্যক্রমে কিছু পরিবর্তন এনেছে, যাতে মানসম্পন্ন শিক্ষক নির্বাচন করা সম্ভব হয়। পরিক্ষার মান এবং সমতা বজায় রাখতে পরিক্ষার ধরনের কিছু আপডেট করা হয়েছে, যেমন প্রতি ধাপের পরিক্ষা এখন ডিজিটাল মাধ্যমে নেয়া হবে এবং উত্তরপত্র মূল্যায়নও কম্পিউটারাইজড পদ্ধতিতে করা হবে।

প্রার্থীরা নিজেদের পরিক্ষার তারিখ, সময়, এবং আসন বিন্যাস জানার জন্য প্রাথমিক শিক্ষা বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপস চেক করতে পারেন।

২০২৩ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সূচি প্রকাশিত হয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে। অসিস্টেন্ট টিচার পদের জন্য এই নিয়োগ পরীক্ষাটি তিনটি ভিন্ন ধাপে আয়োজিত হবে, যার প্রতিটি বিভাগের জন্য আলাদা আলাদা দিন ধার্য করা হয়েছে। এই পদ্ধতি অনুযায়ী, আগামী ২৪ নভেম্বর ২০২৩ তারিখে প্রথম ধাপের পরীক্ষা অনুষ্ঠিত হবার কথা জানানো হয়েছে মন্ত্রণালয়ের একজন উচ্চপদস্থ কর্মকর্তা দ্বারা।

এই প্রথম ধাপে, নির্ধারিত তারিখে রংপুর, বরিশাল, এবং সিলেট বিভাগের প্রার্থীরা তাদের পরীক্ষা দেবেন। নিয়োগ পরীক্ষার প্রক্রিয়া আরও ত্বরান্বিত করতে এবং দীর্ঘসূত্রতা এড়াতে এবারের আয়োজন কয়েক ধাপে ভাগ করা হয়েছে। প্রথম ধাপের পরীক্ষা সম্পন্ন হওয়ার পর, পরবর্তী ধাপের পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে।

যদি আপনি রংপুর, বরিশাল বা সিলেট বিভাগের প্রার্থী হন এবং সহকারী শিক্ষক পদের জন্য ২০২৩ সালের নিয়োগ পরিক্ষায় আবেদন করেছেন, তাহলে আপনাকে পরিক্ষার প্রস্তুতি শুরু করা দরকার। এ মাসের শেষের দিকে পরের মাসের শেষ সপ্তাহে আপনার পরিক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম পর্ব শেষ হওয়ার পরে, পরবর্তী ধাপে ময়মনসিংহ, খুলনা, এবং রাজশাহী বিভাগের পরিক্ষা নির্ধারিত হবে এবং তারপর ঢাকা ও চট্টগ্রাম বিভাগের পরিক্ষা নেয়া হবে।

সহকারী শিক্ষক পদের নিয়োগ পরিক্ষার প্রবেশপত্র ডাউনলোড করার প্রক্রিয়া নিম্নরূপ:

১. প্রথমে http://dpe.teletalk.com.bd ওয়েবসাইটে যান।
২. মেনু বার থেকে ‘Admit Card’ বিকল্পে যান।
৩. তারপর আপনাকে আপনার ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করতে হবে।
৪. লগ-ইন সম্পন্ন হলে ‘Admit Card’ সেকশনে আপনি আপনার প্রবেশপত্র ডাউনলোডের বিকল্প পাবেন। সেখানে ক্লিক করে আপনার প্রবেশপত্র সংগ্রহ করুন।

প্রবেশপত্র আপনার পরিক্ষা অনুষ্ঠানের অন্যতম প্রাথমিক নথি এবং তা ছাড়া পরিক্ষা কেন্দ্রে প্রবেশ সম্ভব নয়। তাই পরিক্ষার দিন প্রবেশপত্রটি নিশ্চিত করে সঙ্গে করে নিয়ে যান।

আপনি যখন পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করবেন, তখন তা রঙিন প্রিন্ট করে নিন। এই প্রবেশপত্র সাথে করে পরীক্ষার কেন্দ্রে গিয়ে পরীক্ষা দিতে হবে। প্রবেশপত্র না থাকলে আপনি পরীক্ষা দিতে পারবেন না। আমি আগেই বলেছি যে পরীক্ষার তারিখ কী, এবং অন্যান্য সকল প্রাসঙ্গিক তথ্য আপনাকে দিয়েছি।

আর যদি প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সময়সূচি জানতে চান, তাহলে নীচের তালিকা দেখুন।

২০২৩ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সময়সূচি: এ বছর প্রাথমিক শিক্ষক নিবন্ধন পরীক্ষা তিনটি ধাপে অনুষ্ঠিত হবে। নিয়োগ প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর এমন সিদ্ধান্ত নিয়েছেন। প্রথম ধাপে রংপুর, বরিশাল এবং সিলেট বিভাগ থেকে প্রার্থীরা আবেদন করেছেন, এবং পরীক্ষা হবে ২৪ নভেম্বর। আরও তথ্যের জন্য নীচের তালিকায় চোখ রাখুন।

ধাপআবেদনের তারিখবিভাগের নামপরীক্ষার তারিখপ্রবেশপত্র ডাউনলোড
১ম ধাপ২৮ ফেব্রুয়ারী – ২৪ মার্চরংপুর, বরিশাল ও সিলেট২৪ নভেম্বর১০ নভেম্বর থেকে
২য় ধাপ৩১ মার্চ – ২৪ এপ্রিলঢাকা, ময়মনসিংহ ও খুলনাঘোষিত হবেঘোষিত হবে
৩য় ধাপ২৭ এপ্রিল – ২০ মেচট্টগ্রাম ও রাজশাহীঘোষিত হবেঘোষিত হবে

অনুগ্রহ করে নিয়মিত প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট বা সরকারি নোটিফিকেশন চেক করুন, কারণ সময়সূচি বা অন্য তথ্য পরিবর্তিত হতে পারে।

FAQ’s

প্রাথমিক শিক্ষক নিয়োগ এডমিট কার্ড কীভাবে ডাউনলোড করবেন?

প্রাথমিক শিক্ষক নিয়োগের এডমিট কার্ড ডাউনলোড করতে আপনাকে http://dpe.teletalk.com.bd/admitcard/ এই ওয়েবসাইটে যেতে হবে। তারপরে আপনার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করুন এবং আপনার এডমিট কার্ডটি ডাউনলোড করুন।

২০২৩ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ কি?

২০২৩ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রথম ধাপ আগামী ২৪ নভেম্বর অনুষ্ঠিত হবে, এটি রংপুর, বরিশাল, এবং সিলেট বিভাগের জন্য নির্ধারিত।

২০২৩ সালে প্রাথমিক শিক্ষক নিয়োগ কত জনের জন্য এবং কোন জেলায় হবে?

রংপুর, বরিশাল, এবং সিলেট বিভাগের জন্য ৩ লাখ ৬০ হাজার ৭০০ আবেদন এবং ময়মনসিংহ, খুলনা, এবং রাজশাহী বিভাগের জন্য ৪ লাখ ৩৯ হাজার ৪৩৮ আবেদন জমা পড়েছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কবে হতে পারে?

অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনা না ঘটলে, প্রথম ধাপের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ নভেম্বর অনুষ্ঠিত হতে পারে। প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের একজন কর্মকর্তা এই তথ্য প্রথম আলো পত্রিকাকে নিশ্চিত করেছেন।

আজকের এই লেখায় আমরা প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ এবং প্রবেশপত্র ডাউনলোডের পদ্ধতি নিয়ে কথা বলেছি। আশা করি এই তথ্য আপনাদের সাহায্য করেছে। আরও নতুন ও আপডেটেড তথ্যের জন্য আমাদের ওয়েবসাইট নিয়মিত চেক করুন। আল্লাহ্‌ আপনাদের হেফাজত করুন।

Check Also

DPE Gov bd Suggestions 2024 | প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার সাজেশন ২০২৪

DPE Gov bd Suggestions 2024 | প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার সাজেশন ২০২৪: আজকে আমরা প্রাইমারি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *