Breaking News

প্রাথমিক বিদ্যালয়ের পাঠ্যপুস্তকের চাহিদা ২০২৪ প্রস্তুত ও জমা দেয়ার নিয়ম

প্রাথমিক পর্যায়ের পাঠক্রমের জন্য ২০২৪ সালের বইয়ের চাহিদা সংগ্রহের কাজ চলছে। এই প্রক্রিয়া বর্তমানে ডিজিটাল প্ল্যাটফর্মে চালু হয়েছে, যেখানে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান নিজ নিজ ছাত্র-ছাত্রীর সংখ্যা এবং ক্লাস ভিত্তিক বইয়ের প্রয়োজন জানাচ্ছে।

পাঠ্যপুস্তকের চাহিদার জন্য আগে থেকেই নির্ধারিত একটি সময়সীমা বেঁধে দেওয়া হয়। চলতি বছরের ১৫ সেপ্টেম্বর থেকে এই চাহিদা জমা দেওয়ার কাজ শুরু হয়েছে, এবং এর শেষ তারিখ হচ্ছে ৩১ অক্টোবর। এই নির্ধারিত সময়ের মধ্যে সব প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠানকে তাদের প্রয়োজন মোতাবেক বইয়ের চাহিদা অনলাইনে জমা দিতে হবে।

IPEMIS পাঠ্যপুস্তকের চাহিদা প্রদানের নির্দেশিকা


আইপেমিস মাধ্যমে পাঠ্যপুস্তকের চাহিদা প্রদান করা অত্যন্ত সরল। নিচের ধাপগুলি পালন করুন:

১. IPEMIS DPE পোর্টালে প্রবেশ করুন।
২. মেন্যু হতে “পাঠ্যপুস্তক চাহিদা” বিভাগে যান।
৩. ২০২৪ শিক্ষাবর্ষের জন্য আপনার স্কুলের শিক্ষার্থী সংখ্যানুযায়ী পাঠ্যপুস্তকের চাহিদা তৈরি করুন।
৪. স্কুলের প্রধান শিক্ষকের আইডি দিয়ে ২০২৪ শিক্ষাবর্ষের বইয়ের চাহিদাকে অনুমোদন করুন।
৫. উপজেলা শিক্ষা অফিসে চাহিদা জমা দিন।

২০২৩ সালের নিয়মাবলী অনুযায়ী, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য পেমিস ওয়েবসাইটে পাঠ্যপুস্তকের চাহিদা ২০২৪ জমা দেওয়ার পদ্ধতি:

পদ্ধতি ১: IPEMIS পোর্টালে সাইন ইন করুন

IPEMIS পোর্টালে প্রবেশ করতে হলে আপনাকে ইউজারনেম এবং পাসওয়ার্ড প্রয়োগ করতে হবে। নতুন করে একাউন্ট খুলতে হলে আইপেমিস পোর্টালে রেজিস্ট্রেশন করা যেতে পারে। প্রধান শিক্ষকের আইডি দিয়ে লগইন করে পাঠ্যপুস্তকের চাহিদা নির্ধারণ ও জমা দেওয়া হয়।

পদ্ধতি ২: পাঠ্যপুস্তক চাহিদা নির্ধারণ

লগইন করার পর পোর্টালের মেন্যু থেকে ‘পাঠ্যপুস্তক চাহিদা’ অপশনে যেতে হবে। এখান থেকে আপনার স্কুলের শিক্ষার্থীর তালিকা এবং সেই অনুযায়ী বইয়ের চাহিদা তৈরি করতে হবে। শ্রেণি অনুযায়ী, শিক্ষার্থীর সংখ্যা ও তাদের জন্য প্রয়োজনীয় বইয়ের সংখ্যা নির্ধারণ করুন।

পদ্ধতি ৩: চাহিদার অনুমোদন ও জমা দেওয়া

চাহিদা তৈরি করার পর, স্কুলের প্রধান শিক্ষকের আইডি ব্যবহার করে চাহিদাকে অনুমোদন দিতে হবে। এর পর, উপজেলা শিক্ষা অফিসে চাহিদা জমা দিতে হবে। কোন কোন ক্ষেত্রে, অনলাইনে চাহিদার স্থিতি জানা যাবে এবং বিতরণের স্থিতি পর্যবেক্ষণ করা যাবে।

এই প্রক্রিয়াটি অনুসরণ করে, আপনি নির্বিঘ্নে আপনার স্কুলের জন্য ২০২৪ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তকের চাহিদা সহজেই প্রদান করতে পারবেন।

পাঠ্যপুস্তকের চাহিদা প্রদানের নিয়মাবলী ২০২৪

যে সকল বিদ্যালয় স্কুল সার্ভের তথ্য পূরণ সম্পন্ন করেছে, সেসব বিদ্যালয়ের জন্য পাঠ্যপুস্তকের চাহিদা আইপেমিস সিস্টেম দ্বারা আপনা আপনি প্রস্তুত করা হয়। লগইন করে আপনি এই চাহিদা দেখতে পারবেন। যদি চাহিদা সঠিক হয়, তাহলে ‘জমা দিন’ বাটনে ক্লিক করলে চাহিদা সংগ্রহ হয়ে যাবে।

যদি অতিরিক্ত পাঠ্যপুস্তকের প্রয়োজন হয়, তাহলে ‘উদ্বৃত্ত’ নামক অপশনে গিয়ে প্রয়োজনীয় সংখ্যা লিখে জমা করুন।


IPEMIS প্ল্যাটফর্মে পাঠ্যপুস্তক চাহিদা সম্পর্কে বিস্তারিত জানতে এবং চাহিদা সাবমিট করার নির্দিষ্ট নির্দেশিকা পেতে আইপেমিস পোর্টাল অথবা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট দেখুন। যদি চাহিদা প্রস্তুত বা জমা দিতে কোনো সমস্যা হয়, তাহলে আমাদের কমেন্ট সেকশনে জানান। ডিপিই নোটিশের নতুন তথ্যাদি পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন।

Check Also

প্রাইমারি এডমিট কার্ড ডাউনলোড লিংক | Primary Admit card download 2024

প্রাইমারি এডমিট কার্ড ডাউনলোড লিংক | Primary Admit card download 2024: ইতিমধ্যে প্রাইমারি দ্বিতীয় ধাপের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *