Breaking News

PESP MIS Software এ নতুন ভর্তিকৃত শিক্ষার্থীদের ডাটা এন্ট্রি ও শ্রেণি হালনাগাদ ২০২৩

২০২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ২০২৩ শিক্ষাবর্ষে উন্নীত করার জন্য, স্কুল পর্যায়ের প্রধান শিক্ষকদের জন্য ‘শ্রেণি হালনাগাদ’ নামে একটি অপশন যুক্ত করা হয়েছে উপবৃত্তি সফটওয়্যারে। এছাড়া, নতুন ভর্তিকৃত শিক্ষার্থিদের তথ্য এন্ট্রি করতে ‘pesp.finance.gov.bd’ ওয়েবসাইটে একটি অপশন সরবরাহ করা হয়েছে। উল্লিখিত অপশনে, সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা বিভাগ অনুযায়ী প্রয়োজ্য শিক্ষার্থীদের তথ্য আপডেট করতে পারবেন।

উপবৃত্তি লিংক– https://pesp.finance.gov.bd/pesp/login

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর PESP MIS Software ২০২৩ শিক্ষাবর্ষের নতুন ভর্তিকৃত শিক্ষার্থীদের ডাটা এন্ট্রি এবং ২০২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের শ্রেণি হালনাগাদ করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

G2P পেমেন্ট সিস্টেমে EFT এর মাধ্যমে গত ২০২২-২৩ অর্থ বছরের জানুয়ারি – জুন / ২০২২ সময়ের বকেয়া উপবৃত্তির অর্থ শীঘ্রই বিতরণের লক্ষ্যে ২০২৩ শিক্ষাবর্ষে প্রাক – প্রাথমিক ও প্রথম শ্রেণিতে নতুন ভর্তিকৃত শিক্ষার্থী এবং অন্যান্য শ্রেণিতে নতুন ভর্তি হয়ে থাকলে সে সকল শিক্ষার্থীর তথ্য PESP MIS Software এন্ট্রি করা, যাচাই করা, বাছাই করা এবং অনুমোদনের জন্য সংশ্লিষ্ট মডিউল নিম্নোক্ত সময়সূচি মোতাবেক উন্মুক্ত থাকবে। একইসাথে ২০২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ডাটা প্রয়োজ্য শ্রেণি ভিত্তিক হালনাগাদকরণ, যাচাই – বাছাই ও অনুমোদনের জন্য সংশ্লিষ্ট ইউজারগণের জন্য প্রযোজ্য মডিউল উন্মুক্ত থাকবে।

নতুন শিক্ষার্থীদের তথ্য নিবন্ধন এবং আপডেট করার জন্য নির্দিষ্ট নিয়মাবলী আছে:

ক) ২০২৩ শিক্ষাবর্ষে প্রাথমিক এবং প্রথম শ্রেণির অধিকাংশ শ্রেণিতে নতুন শিক্ষার্থীর ভর্তি হলে, প্রধান শিক্ষক তাদের তথ্য এন্ট্রি করে সংরক্ষণ করতে হবে। তারপর, ‘ক্লাস্টারে প্রেরণ’ অপশন থেকে ক্লাস্টারের আইডি (এইউইও / এটিইও বরাবর) প্রেরণ করতে হবে। সংশ্লিষ্ট এইউইও / এটিইও তাদের তথ্য যাচাই এবং অনুমোদনের জন্য প্রেরণ করবে।

খ) নতুন শিক্ষার্থীদের তথ্য এন্ট্রির সময়, শিক্ষার্থীর জন্ম নিবন্ধন নম্বর এবং PESP MIS সফটওয়্যারে প্রতিটি অভিভাবকের NID এবং শিক্ষার্থীর জন্ম নিবন্ধন নম্বর সঠিকভাবে প্রদান করতে হবে।

গ) ২০২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের তথ্য হালনাগাদ করতে হবে এবং ‘শিক্ষার্থীর শ্রেণি হালনাগাদ’ পেইজে ‘শ্রেণি প্রমোশন / পুনরাবৃত্তি / ভুল এন্ট্রি/ প্রাথমিক চক্রের সমাপ্তি’ অপশন নির্বাচন করে প্রয়োজনীয় তথ্য (শ্রেণি, রোল, শাখা, এবং সেকশন) পূরণ এবং সংরক্ষণ করতে হবে। তারপর, ‘ক্লাস্টারে প্রেরণ’ অপশন থেকে ক্লাস্টারের আইডি (এইউইও / এটিইও বরাবর) প্রেরণ করতে হবে। সংশ্লিষ্ট এইউইও / এটিইও তাদের তথ্য যাচাই এবং অনুমোদনের জন্য প্রেরণ করবে।

ঘ) যদি একটি শিক্ষার্থী একটি বিদ্যালয় থেকে অন্য বিদ্যালয়ে বদলে, যে বিদ্যালয়ে তার তথ্য PESP MIS সফটওয়্যারে এন্ট্রি করা আছে, সে তথ্যটি ট্রান্সফার করতে হবে। যদি পূর্বের বিদ্যালয়ে শিক্ষার্থীর তথ্য এন্ট্রি করা না থাকে, তবে, নতুন বিদ্যালয়ে ‘নতুন শিক্ষার্থী এন্ট্রি’ পেইজে প্রয়োজনীয় তথ্য এন্ট্রি করতে হবে।

উ) যে শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন নম্বর এখনো সংগ্রহ করা হয়নি, তাদের অভিভাবকদেরকে শীঘ্রই জন্ম নিবন্ধন নম্বর (BRN) সংগ্রহ করে ‘নতুন শিক্ষার্থী এন্ট্রি’ পেইজে তথ্য এন্ট্রি করতে উপদেশ দেওয়া হবে। একইভাবে, যে সকল অভিভাবকের NID এখনো সংগ্রহ করা হয়নি, তাদেরকে তা তৈরি করার দায়িত্ব প্রদান করতে হবে।

২০২৩ শ্রেণিতে নতুন শিক্ষার্থীদের এবং অন্যান্য শ্রেণিতে নতুন শিক্ষার্থীর তথ্য নিবন্ধন, যাচাই, এবং অনুমোদনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হলো।

উপবৃত্তি প্রস্তুতের জন্য নির্দেশিকাগুলি

উপবৃত্তি পেতে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের প্রথমে প্রাথমিক উপবৃত্তি কর্মসূচির ধারা 2 অনুসারে শুরুর দিকে সমস্ত ছাত্র এবং অভিভাবকের প্রয়োজনীয় তথ্য প্রবেশ করতে হবে।

সমস্ত নিবন্ধিত ছাত্রের মধ্যে, উপবৃত্তির সুবিধাভোগীদের প্রয়োজনীয় তথ্য নির্বাচন করতে হবে, শর্ত 3 এবং 4 অনুসারে অভিভাবকের তালিকা থেকে। প্রতিটি সুবিধাভোগী অভিভাবকের সাথে সর্বাধিক দুটি শিক্ষার্থীর উপবৃত্তি হবে।

প্রধান শিক্ষকের দায়িত্ব হবে সমস্ত ছাত্রের তথ্য প্রদান করা। তথ্য এন্ট্রি করতে হলে শিক্ষার্থীর নাম, জন্ম নিবন্ধন নম্বর, শ্রেণী, রোল নম্বর, লিঙ্গ, মা এবং পিতার নাম এন্ট্রি করতে হবে, এবং যদি প্রয়োজ্য হয়, অভিভাবকের নাম ও তথ্য। যদি মা এবং বাবা উভয় অনুপস্থিত থাকেন, তবে আইডিতে জাতীয় পরিচয়পত্রের নম্বর যাচাই করতে হবে, এবং শুধুমাত্র নির্বাচিত পিতামাতার সাথে জাতীয় পরিচয়পত্রের নিবন্ধিত মোবাইল নম্বর যাচাই করতে হবে।

নিশ্চিত হতে হবে যে, মোবাইল অ্যাকাউন্ট নম্বর কোনো অবস্থাতেই এজেন্ট নম্বর বা উদ্যোক্তা নম্বর নয়।

নির্বাচিত শিক্ষার্থীদের ও অভিভাবকের সুবিধাভোগী হিসেবে চিহ্নিত করতে, প্রধান শিক্ষক তাদের নামের পাশে চেকবক্সে (√) টিক দেওয়া হবে এবং সংশ্লিষ্ট সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসারের আইডিতে সুবিধাভোগীদের তালিকা প্রেরণ করতে হবে।

সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার তথ্য যাচাই করবেন এবং সঠিক হলে অনুমোদন দেওয়ার জন্য সম্প্রদায়ের উপজেলা/থানা শিক্ষা অফিসারের আইডিতে প্রেরণ করবেন। তবে, যদি কোনো সমস্যা প্রকাশিত হয়, তাহলে প্রধান শিক্ষকের আইডিতে সঠিক তথ্য পুনরায় প্রেরণ করতে হবে এবং নির্দেশনা সাথে প্রধান শিক্ষকের আইডিতে প্রেরণ করতে হবে।

প্রধান শিক্ষক দ্বারা উপযুক্ত সুবিধাভোগীদের তালিকা এবং প্রয়োজনীয় তথ্য পুনরায় প্রেরণের পর, সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার তথ্য যাচাই করবেন এবং সঠিক হলে উপজেলা/থানা শিক্ষা অফিসারের আইডিতে পাঠাবেন।

উপজেলা/থানা শিক্ষা অফিসারের অনুমোদন প্রাপ্ত হলে, ডাটা এন্ট্রি এবং এডিট অপশন মেনু বন্ধ হবে।

সুবিধাভোগীদের তালিকা নির্বাচন ও সংশোধন করার পর, ডাটা যাচাইকরণ এবং নির্বাচন জন্য সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার আইডিতে PESP MIS পোর্টালে দেখা যাবে। সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার তাদের নির্বাচন যাচাই করবেন এবং অনুমোদন দেওয়ার জন্য উপজেলা/থানা শিক্ষা অফিসারের আইডিতে প্রেরণ করবেন।

যাচাই এবং বাছাই প্রক্রিয়া:

সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার দ্বারা যদি যে কোন ভুল বা পরিলক্ষিত চুক্তি হয়:

  1. প্রধান শিক্ষকের আইডিতে প্রধান শিক্ষক চাহিদা ফর্মটি পুনরায় পাঠাবেন এবং নির্দেশাবলী সহ চেক করতে হবে যাতে রিকুইজিশন সঠিকভাবে পাঠানো হয়।
  2. প্রধান শিক্ষক চাহিদা ফর্মটি পুনরায় পাঠানোর পর, সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার চাহিদা ফর্মটি পরীক্ষা করবেন এবং যদি সঠিক হয়, তবে উপজেলা/থানা শিক্ষা অফিসারের আইডিতে অনুমোদনের জন্য পাঠাবেন।
  3. চাহিদা ফর্ম সঠিক হলে, উপজেলা/থানা শিক্ষা অফিসার পিইএসপি পোর্টালে অনুমোদন করবেন।
  4. অনুমোদন প্রাপ্ত হলে, প্রধান শিক্ষকের পোর্টালে চাহিদাপত্র লক করা হবে।
  5. উপজেলা/থানা শিক্ষা অফিসার পিইএসপি পোর্টালে অনুমোদন করার পর, তাদের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপবৃত্তি বিভাগে উল্লিখিত তথ্য ও চাহিদাপত্র পাঠাবেন।
  6. মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অনুমোদনের প্রক্রিয়া চলাচলে উপজেলা/থানা শিক্ষা অফিসার দ্বারা প্রেরিত তথ্য ও চাহিদাপত্র বৈধকরণের জন্য অর্থ বিভাগের IBAS++ এ পাঠাবে।
  7. ভুল বা পরিলক্ষিত চুক্তি যাচাই শেষ হওয়ার পর, সুবিধাভোগীর ডেটা এবং চাহিদাপত্র অর্থ বিভাগের IBAS++ দ্বারা পাঠানো হবে।
  8. প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপবৃত্তি বিভাগ কর্তৃক বৈধ তথ্য ও চাহিদাপত্রের অনুকূলে, নির্দিষ্ট উপজেলা/থানা শিক্ষা কর্মকর্তাকে প্রজ্ঞাপন জারি করা হবে।
  9. থানা শিক্ষা অধিদপ্তর পিইএসপিতে উপবৃত্তি এবং অন্যান্য তথ্য লগিং করে NOC তৈরি করবে।
  10. একবার উপজেলা না থানা শিক্ষা দ্বারা NOC শুরু হলে, এটি PESP MIS পোর্টালে PDF ফরম্যাটে প্রদর্শিত হবে।

FAQ’s

প্রশ্নঃ নতুন শিক্ষার্থীদের প্রোফাইল তৈরি করার জন্য মা-বাবা উভয়ের এনআইডি না থাকলে সেক্ষেত্রে অভিভাবকের এনআইডি দিলেও প্রোফাইল আপডেট করা যাচ্ছে না। করণীয় কী?

উত্তরঃ নতুন শিক্ষার্থী (বিশেষ) পেইজে এন্ট্রি দিতে হবে। নীচের স্ক্রিনশট দেখুন।

প্রশ্নঃ কিছু দিন আগে বলা হয়েছিল ইউনিক আইডির (প্রাক প্রাথমিক ও নতুন) তথ্য থেকে উপবৃত্তির তথ্য আপডেট করা হবে। তাড়াতাড়ি করে তথ্য এন্ট্রি করানো হলো। এখন এবার নতুন করে তথ্য এন্ট্রির কথা বলা হচ্ছে কেন? শিক্ষকরা কি শুধু এই সব কাজেই রাত জেগে করবে?

উত্তরঃ এ ব্যাপারে কোন সিদ্ধান্ত দেয়া হয়নি।

তাছাড়া, এ মাসের মধ্যেই জানু-জুন/২০২২ সময়ের উপবৃত্তি দেয়া হবে। ইউনিক আইডিতে প্রাক-প্রাথমিককের মাত্র ২০% ডাটা এন্ট্রি সম্পন্ন হয়েছে, এটি পিডি আশরাফুজ্জামান স্যার মিটিংএ জানিয়েছেন। কাজেই কিভাবে আপডেট হবে? কয়দিন সময় দেয়া হচ্ছে তাতে দেখছেন। আর কাজও সম্মানিত শিক্ষকগণ খুব দ্রুত করে দিচ্ছেন, কেননা পোর্টালটি খুবই ইজি।

প্রশ্নঃ মোবাইল সিম অভিভাবকের নামে রেজিস্ট্রেশন না থাকলে শুধু অভিভাবকের নামে মোবাইল ব্যাংকিং একাউন্ট থাকলে টাকা কি আসবে?

উত্তরঃ বর্তমানে অবশ্যই যাবে। তবে ভবিষ্যতে ভেরিফাই হবে মর্মে পিডি আশরাফুজ্জামান স্যার মিটিংএ জানিয়েছে।

প্রশ্নঃ গত বছর প্রাক প্রাথমিকে এক শিশুর বয়স কম থাকায় তাকে উপবৃত্তি দেইনি। এই বছর সে রিপিটার। সে কি এই বছর উপবৃত্তি পাবে?

উত্তরঃ গত বছর না পেয়ে থাকলে এবছর পাবে। একই শ্রেণিতে একবার উপবৃত্তি পাবে।

প্রশ্নঃ শিক্ষার্থীর নাম, ঠিকানা সংশোধন করা যাবে কিনা?

উত্তরঃ বিদ্যালয়ের আইডিতে থাকলে করা যাবে। অনুমোদন হলে করা যাবে না।

Check Also

প্রাইমারি এডমিট কার্ড ডাউনলোড লিংক | Primary Admit card download 2024

প্রাইমারি এডমিট কার্ড ডাউনলোড লিংক | Primary Admit card download 2024: ইতিমধ্যে প্রাইমারি দ্বিতীয় ধাপের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *