Breaking News

শিশু কল্যাণ ট্রাস্ট বৃত্তি পরীক্ষা ২০২৩ এ আবেদন করার নিয়ম ও পরীক্ষার তারিখ

পথকলি ট্রাস্ট একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সার্বিক স্বার্থহীন প্রতিষ্ঠান। এই ট্রাস্টটি শিশুদের কল্যাণ ও তাদের মানসিক এবং শারীরিক উন্নয়নে দিখাদিয়ে আছে। ট্রাস্ট এর গঠন খুবই সহজপ্রাপ্ত হয়েছিল এবং তা অনলাইনে অধিকতরই কার্যকর হয়েছে।

ট্রাস্ট প্রতিষ্ঠার সময় রাষ্টপতির আদেশের মাধ্যমে হলো। মহামান্য রাষ্টপতির নিকটবর্তী লাগজে তা পান ট্রাস্টটি। বিপজ্জত ও দুঃখিত সবচেয়ে কম বিদ্যার্থীদের জন্য শিক্ষার্থী বর্তী করে দিয়েছে। যাকেই অর্থে নিবেন সেই প্রায় সবচেয়ে নিম্ন আয়েযোগ্য পরিবারের সব ছাত্র. কিন্তু অবকাশ নেয়া যাবে একজন বিদ্যার্থীর দ্বিতীয় পর্যায়ের নীচে. আমরা চেষ্টা করি একটি সমস্যার উত্থানের জন্য নতুন সম্ভাবনা সাজাইয়া দিয়ে আছি অন্য পর্যায়ের ছাত্রদের.

ট্রাস্ট একটি মানবিক সম্পদ হিসেবে বিধান করে যা শিশুদের জন্য সমাজে-নৈতিক সার্বিক ও বৈচিত্র্য নির্মাণ করে তুলতে পারে। এই সম্পদগুলো নতুন আলোর স্বরূপে থাকবে ক্ষুদ্র একটি নিরামিষ ও পাথরের মত হলেও। শিশুদের বৈকল্পিক ভবিষ্যতের অনেকগুলো দরজা খুলে দেয়। এই ট্রাস্টটির বেশি প্রধান উপকরণে একটি প্রচুর বৈচিত্র্য অনলাইন মাধ্যমে পরিচালনা করা। এটি শিশুদের ও তাদের অভিভূতি যাচাই করে এবং তাদের পরিচয় ছাড়া ভবিষ্যতে বৃদ্ধিতে বাধা দেয় না। এই প্রচেষ্টার মাধ্যমে আমরা একটি সার্থক ও উজ্জ্বল পৃথিবী গঠন করার চেষ্টা করছি।

ট্রাস্ট বৃত্তি পরীক্ষার নিয়ম ও শর্তসমূহ সঙ্গে দেখুন ভালভাবে। আমরা বিশেষ করে পরিক্ষার প্রস্তুতির প্রকৃতির মধ্যে বিশ্বব্যাপী যে সব শিক্ষার্থী তারিখ এবং সময় অনুযায়ী অনলাইনে ট্রাস্টের বৃত্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারেন। অনলাইনের মাধ্যমে ট্রাস্টের বৃত্তি পরীক্ষার জন্য আবেদন করার প্রক্রিয়াটি সহজপ্রাপ্ত এবং সংগঠিত।

অনলাইনে বৃত্তি পরীক্ষার আবেদন করার জন্য প্রথমে আবেদনকারীদের নাম, পিতার নাম, জন্ম তারিখ, ঠিকানা ইত্যাদির মধ্যে তথ্য প্রদান করতে হবে। এছাড়াও, আপনাকে আপনার সম্পূর্ণ শিক্ষাগত তথ্য জমা দিতে হবে, যা সংশ্লিষ্ট শ্রেণীতে পাওয়া যাবে। তারপর, আপনাকে আবেদনপত্র সম্পূর্ণ করার পরিপ্রেক্ষিত অংশগুলি আপলোড করতে বলা হবে। সম্পূর্ণ সংখ্যক প্রয়োজনীয় পত্র জমা দিলে, আপনার আবেদনটি সক্রিয় হবে এবং ট্রাস্ট কর্মকর্তাদের পরিষ্কার যোগাযোগ ব্যবস্থা করার জন্য আপনার ঠিকানা প্রদান করা হবে।

আরও বিস্তারিত জানতে এবং আবেদনের নিয়ম ও শর্তসমূহ ডাউনলোড করতে ট্রাস্টের ওয়েবসাইটে ভিজিট করুন। আপনি সেখানে তথ্য পাবেন। কিছু মন্তব্যের জন্য আমাদের সম্পর্কে পাঠান। আমরা আপনাকে স্বাগত জানাচ্ছি এবং আপনার যথাযথ সহায়তা করবো।

আমরা এই ট্রাস্টটির উদ্দেশ্য ও প্রতিশ্রুতির স্বার্থে চেষ্টা করছি শিশুদের সার্থক ও উন্নতিশীল ভবিষ্যতের জন্য অবদান প্রদান করতে। যারা কঠিন পরিস্থিতিতেও খুব ভালো পঠনে লিখনে এবং তাদের যুক্তির চাবিদার প্রতিভার সাথে, তাদের প্রত্যেকে আমরা সম্মান করি ও আমাদের সমর্থন দেয়ার চেষ্টা করি।

শিশুদের কল্যাণ ট্রাস্ট- একটি পরিবারের মত যা হলো আমাদের পরিবার। আমরা শিশুদের কঠিন জীবন শর্তে পাঠাই এবং তাদেরকে থাকবে কিছুটা আনন্দময় জীবনের চিন্তা করার। ট্রাস্ট বৃত্তি পরীক্ষা সর্বনিম্ন ঙস্যাপ্ততা টিয়ে আপনাদের অসংখ্য কষ্টে ভগিনীবোনেরা শিক্ষিত হচ্ছেন। আপনারা এই পরীক্ষাটি সম্পন্ন করার জন্য এখানে আবেদনপত্র পূরণ করতে পারেন। আপনি অনলাইনে আপনার আবেদনপত্রটি জমা করতে পারেন। আনন্দ করুন সকাল থেকে আমরা আপনাদের যোগাযোগ করবো।

আশা করি, আমাদের এই উদ্যমটি শিশুদের সমৃদ্ধি ও শিক্ষার্থীদের সম্পূর্ণ উন্নতিতে অস্থায়ী কিংবা স্থায়ী সাহায্য প্রদান করতে সাফল্য লাভ করবে। আপনাদের চেষ্টার সাথে মিলিয়ে কার্যকর হয়ে উঠবে প্রথম অধিকার কারিয়রত পরিবারের সবচেয়ে দারুন কাজের জন্য।

ট্রাস্টের লক্ষ্য ও উদ্দেশ্যঃ

(ক) ভাগ্যহত , সুযোগ সুবিধা বঞ্চিত হতদরিদ্র এবং নিজ প্রচেষ্টায় ও শ্রমে ভাগ্যোন্নয়নে প্রয়াসী শিশু -কিশোরদের শিক্ষা, স্বাস্থ্য এবং পেশাগত দক্ষতা অর্জনের জন্য প্রয়োজনীয় শিক্ষার ব্যবস্থাকরণ ।

(খ) শ্রমজীবী শিশু -কিশোরদের পেশাগত দক্ষতা অর্জনের জন্য প্রয়োজনীয় কারিগরি শিক্ষার ব্যবস্থাকরণ।

(গ) শ্রমজীবী শিশু – কিশোরদের পুনর্বাসনের ব্যবস্থাকরণ ।

ট্রাস্টি বোর্ডের গঠনঃ

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন শিশু কল্যাণ ট্রাস্ট পরিচালনার স্বার্থে ৮ সদস্য বিশিষ্ট একটি ট্রাস্টি বোর্ড গঠন করা হয় । প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী চেয়ারপারসন ; মাননীয় প্রতিমন্ত্রী – ভাইস চেয়ারপারসন ; সচিব , প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সদস্য ( পদাধিকার বলে ); মহাপরিচালক , প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং অন্যান্য চার জন সরকার কর্তৃক মানোনীত সদস্য হিসেবে উক্ত ট্রাস্টি বোর্ডে অন্তর্ভুক্ত হয়েছে ।

বৃত্তি কার্যক্রমঃ

(ক) প্রতি বছর শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নরত ২২০ জন ছাত্র – ছাত্রীদের বৃত্তির জন্য নির্বাচিত করা হয় । একবার বৃত্তি প্রাপ্ত ছাত্র- ছাত্রীগণ অধ্যয়নের ধারাবাহিকতা রক্ষা ও বার্ষিক সন্তোষজনক ফলাফলের ভিত্তিতে পঞ্চম শ্রেণি পর্যন্ত বৃত্তি সুবিধা ভোগ করেন ।

(খ) বৃত্তি প্রাপ্ত ছাত্র- ছাত্রীদের মাসিক মেধা কোটায় ৭০০ / – টাকা ও সাধারণ কোটায় ৬০০ /- টাকা হারে বৃত্তির অর্থ প্রদান করা হয়ে থাকে ।

( গ ) বৃত্তি কার্যক্রমের আওতায় বছরওয়ারী বৃত্তিপ্রাপ্ত ছাত্র – ছাত্রীদের মধ্যে ডিসেম্বর / ২০১৮ মাসে বিভিন্ন শ্রেণিতে মোট বৃত্তিপ্রাপ্ত ছাত্র – ছাত্রীর সংখ্যা ৪২৭ ( চারশত সাতাশ ) জন ।

(ঘ) ট্রাস্ট কর্তৃক ২০০০ সালে বৃত্তি প্রদান কার্যক্রম চালু করার পর হতে ২০১৮ সাল পর্যন্ত সর্বমোট ৩,৯৩৪ (তিন হাজার নয়শত চৌত্রিশ ) জন ছাত্র – ছাত্রীকে বৃত্তি প্রদান করা হয়েছে ।

Check Also

DPE Gov bd Suggestions 2024 | প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার সাজেশন ২০২৪

DPE Gov bd Suggestions 2024 | প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার সাজেশন ২০২৪: আজকে আমরা প্রাইমারি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *