Breaking News

বঙ্গবন্ধু টানেল সম্পর্কে সাধারণ জ্ঞান

আমাদের আজকের আলোচনা বিষয় হলো ‘বঙ্গবন্ধু টানেল সম্পর্কে সাধারণ জ্ঞান।’ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা, বিসিএস পরীক্ষা এবং বিভিন্ন জব পরীক্ষায় সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন সম্মিলিত হতে পারে। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা, বিসিএস পরীক্ষা এবং জব পরীক্ষার দিকে দেখলে, ‘বঙ্গবন্ধু টানেল সম্পর্কে সাধারণ জ্ঞান’ এই বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সকল প্রতিযোগীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে। ইনশাআল্লাহ, আমরা আজকের আলোচনা থেকে ‘বঙ্গবন্ধু টানেল সম্পর্কে সাধারণ জ্ঞান’ এই বিষয়টি বিস্তারিতভাবে জানতে পারব।

বঙ্গবন্ধু টানেল সম্পর্কে সাধারণ জ্ঞান

টানেলের নাম: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল
অবস্থান: পতেঙ্গা ও আনোয়ারা, চট্টগ্রাম
নদী: কর্ণফুলী
মোট দৈঘ্য: ৩.৪ কিলোমিটার
সংযোগ সড়ক: ৫.৩৫ কিলোমিটার

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল দেশের এবং দক্ষিণ এশিয়ার প্রথম টানেল হিসেবে পরিচিত। এই টানেলের নির্মাণ কাজ শুরু হয়েছিল ২৪ ফেব্রুয়ারী ২০১৯ সালে। এটির নির্মাতা প্রতিষ্ঠান ছিল চায়না কমিউনিকেশন কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড (CCCC)। টানেলটি চট্টগ্রাম শহর এবং আনোয়ারা উপজেলাকে যুক্ত করতে সাহায্য করবে, এবং চট্রগ্রাম-কক্সবাজার দুরত্বও কমাতে সাহায্য করবে, এটি দৈর্ঘ্যে ১৫ কিলোমিটার কমাবে।

টানেলটির মোট টিউব দুটি আছে, এবং প্রতিটি টিউবের দৈর্ঘ্য ২.৪৫ কিলোমিটার। টানেলে যানবাহন ওয়ানওয়ে পদ্ধতিতে চলাচল করবে।

বঙ্গবন্ধু টানেল নির্মাণের মোট ব্যয় ছিল ১০,৬৮৯ কোটি টাকা, যা চীনের এক্সিম ব্যাংক ও বাংলাদেশ সরকারের মাধ্যমে অর্থায়ন হয়েছিল।

টানেলে নদীর তলদেশ থেকে ১৮-৩১ মিটার গভীরে সুরঙ্গ তৈরি করা হয়েছে, এবং দুটি টিউবের মাঝে ৩টি সংযোগ পথ আছে। টানেলের বাইরের ব্যাস ১২.১২ মিটার এবং ভিতরের ব্যাস ১০.৮০ মিটার।

বঙ্গবন্ধু টানেলের খুটিনাটি এক টিউব থেকে অন্য টিউবের পাশাপাশি দুরত্ব প্রায় ১২ মিটার।

টানেলটি উদ্বোধন হয়েছিল ২৮ অক্টোবর ২০২৩ সালে, এবং উদ্বোধন করেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু টানেলে সাধারণ যানবাহন চলাচল শুরু হয়েছে ২৯ অক্টোবর ২০২৩ সালে।

বঙ্গবন্ধু টানেল উদ্বোধনের সাথে চট্টগ্রাম শহরে একটি গৌরবময় দিন প্রশংসা হয়েছে। এই টানেল চট্টগ্রাম শহরকে ‘ওয়ান সিটি টু টাউন’ রূপে গড়ে তুলতে সাহায্য করবে, চীনের সাংহাই শহরের আদলে। টানেল উদ্বোধনের দিনে বাংলাদেশের প্রধান মন্ত্রী শেখ হাসিনা এই ঐতিহ্যকর সৌভাগ্যবতী অফিসিয়াল ইভেন্টে উপস্থিত ছিলেন এবং এই মহৎ সার্বভৌম উদ্ঘাটনে অংশগ্রহণ করেন।

বঙ্গবন্ধু টানেল একটি গুরুত্বপূর্ণ প্রকল্প, যা চট্টগ্রাম শহরের যানবাহন নেটওয়ার্ক সহিত দেশের আরও বিভিন্ন অঞ্চলে যানবাহনের সম্ভাবনা বাড়াতে সাহায্য করতে সক্ষম হয়েছে। এই মোট প্রকল্পের মাধ্যমে মানুষের জীবনকে সহজ ও দ্রুততর করার লক্ষ্যে কঠিন কাজ ও সংযোগ বাধানো হয়েছে।

বঙ্গবন্ধু টানেলের উদ্বোধনের সাথে চট্টগ্রাম ও পতেঙ্গা দুই শহরের মধ্যে যানবাহনের সম্প্রসারণ সাধারণ মানুষের জীবনকে সহজ করবে এবং দ্বৈধা কমাবে, এটি অবশ্যই উদ্ভাবনের একটি সুবর্ণ প্রাপ্তি।

সাধারণ জনগণের জন্য এই মহৎ প্রকল্পের সাথে সাথে এই অপূর্ণ স্বপ্ন পূরণ হোক, এবং বঙ্গবন্ধু টানেল দেশে একটি নতুন যানবাহন যুগের শুরু হতে সাহায্য করুক।

বঙ্গবন্ধু টানেল সম্পর্কে সাধারণ জ্ঞান দাপ্তরিক নাম- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল। এটি অবস্থিত পতেঙ্গা ও আনোয়ারা, চট্টগ্রামে। এই টানেল কর্ণফুলী নদীর নিচে নির্মিত হয়েছে এবং এর মোট দৈঘ্য ৩.৪ কিলোমিটার। এই টানেল দুটি পাশে সংযোগ সড়কের দৈঘ্য ৫.৩৫ কিলোমিটার। এটি দক্ষিণ এশিয়ার প্রথম টানেল হিসেবে পরিচিত।

এই টানেলের নির্মাণ কাজ ২৪ ফেব্রুয়ারী, ২০১৯ সালে শুরু হয়েছিল এবং এটি চীনা কমিউনিকেশন কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড (CCCC) দ্বারা নির্মাণ করা হয়েছে। এই টানেল চট্টগ্রাম নগরীকে আনোয়ারা উপজেলার সাথে সংযুক্ত করবে এবং চট্টগ্রাম থেকে কক্সবাজারের দূরত্বও কমাবে, প্রায় ১৫ কিলোমিটার।

এই টানেলে মোট দুটি টিউব আছে এবং এটির নির্মাণ ব্যয় ১০,৬৮৯ কোটি টাকা ছিল, যা চীনের এক্সিম ব্যাংক এবং বাংলাদেশ সরকারের মধ্যে ভাগ হয়েছে।

এই প্রকল্পের মাধ্যমে চট্টগ্রাম শহর কে ‘ওয়ান সিটি টু টাউন’ রুপে গড়ে তোলা হয়, যা চীনের সাংহাই শহরের আদর্শ থেকে নেওয়া হয়েছে।

এই টানেলে টোল আদায় ও রক্ষণাবেক্ষণের কাজও চায়না কমিউনিকেশন কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড দ্বারা নেওয়া হয়।

এই টানেলে আনোয়ারা থেকে পতেঙ্গা প্রান্তের টিউবের কাজ ২৬ নভেম্বর, ২০২২ সালে শেষ হয়েছিল, এবং টিউবের চলাচল ২৯ অক্টোবর, ২০২৩ সালে শুরু হয়েছে।

এই টানেলে দুটি টিউবের মাঝে সংযোগ পথ প্রযুক্ত হয়েছে, যা প্রায় ১২ মিটার দূরত্ব বিশেষ করে তৈরি হয়েছে। টিউবের বাইরের ব্যাস ১২.১২ মিটার এবং টিউবের ভিতরের ব্যাস ১০.৮০ মিটার। টিউবে যানবাহন ওয়ানওয়ে পদ্ধতিতে চলাচল করবে।

এই টানেলে নদীর তলদেশ থেকে ১৮-৩১ মিটার গভীরে সুরঙ্গ তৈরি করা হয়েছে এবং প্রতিটি টিউবের দৈর্ঘ্য ২.৪৫ কিলোমিটার।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের উদ্বোধন ২৮ অক্টোবর, ২০২৩ সালে হয়েছিল, এবং প্রধান মন্ত্রী শেখ হাসিনা এই উদ্বোধন করেন। বঙ্গবন্ধু টানেলে সাধারণ যানবাহন চলাচল ২৯ অক্টোবর, ২০২৩ সালে শুরু হয়েছে।

এই টানেলের প্রযুক্তিগত বিশদ সাম্প্রতিক তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট দেখুন এবং গুগল নিউজে আমাদের ফলো করুন।

আরো তথ্য জানতে আমাদের ওয়েবসাইট দেখুন এবং গুগল নিউজে আমাদের ফলো করুন।

Check Also

DPE general knowledge questions analysis | প্রাইমারি সহকারী শিক্ষক নিয়োগ সাধারণ জ্ঞান প্রশ্ন এনালাইসিস

প্রাইমারি সহকারী শিক্ষক নিয়োগ সাধারণ জ্ঞান প্রশ্ন এনালাইসিস: বিগত সালের প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রশ্ন গুলো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *