Breaking News

প্রাথমিক শিক্ষকদের আইটি প্রশিক্ষণ | ICT training 2023

আইসিটি (তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি – ICT) মানুষের জীবনধারণের পদ্ধতিকে সহজ এবং আনন্দময় করে দিয়েছে এবং জীবনকে অধিক সহজ করেছে। শিক্ষারংশেও আইটি প্রযুক্তি একটি নতুন দিকে এসেছে। যোগাযোগ ও বিনোদনের সকল মাধ্যমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আজ শহরের আধুনিক বিদ্যালয় থেকে গ্রামের ছোট শ্রেণীকক্ষেও অধিকার করে নেয়।

শ্রেণীকক্ষে মাল্টিমিডিয়া কন্টেন্টের ব্যবহারের ফলে শিক্ষার্থীরা কঠিন বিষয়গুলি সহজে বুঝতে পারছে এবং তাদের চিন্তায় উদ্দীপনা সৃষ্টি করছে। যেহেতু শ্রেণীকক্ষে শিখন-শেখানো কার্যক্রমের প্রযুক্তিকতা এবং দিক বদলেছে, তাই শিক্ষকদের জানা গুরুত্বপূর্ণ হয়েছে কিভাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে শিখন-শেখানো কার্যক্রমের গুণগত মান বৃদ্ধি করতে হয়।

প্রাথমিক শিক্ষকদের আইটি প্রশিক্ষণ | ICT training 2023

এই লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রশিক্ষণ আয়োজন করা হচ্ছে, যেটি শিক্ষার্থীদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের সুযোগ সৃষ্টি করে এবং কোভিড-১৯ পরিস্থিতিতে সার্বিক উন্নয়ন সাধারণ করে। এই প্রশিক্ষণে শিক্ষার্থীদের মধ্যে সুফল আসে এবং তারা কীভাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করতে পারে তা শেখে।

শিক্ষার্থীদের জন্য পাঠ সংশ্লিষ্ট ছবি, ভিডিও, এনিমেশন, অডিও ইত্যাদি ব্যবহার করা হয়, যা তাদের শেখা সহজ করে এবং উদ্দীপনা সৃষ্টি করে। একেবারে শিক্ষার্থীদের মধ্যে আইটি কৌশল নিখুত হয়, যা তাদের প্রশ্নোত্তরের ক্ষেত্রে সাহায্য করে।

এই সব মাধ্যমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের উপর গুরুত্ব দেওয়া হয়, যাতে সব শিক্ষক এবং শিক্ষক প্রশিক্ষক তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সঠিক ব্যবহারে সুস্থ অগ্রগতি করতে পারেন।

এছাড়া, শিক্ষার গুণগত মান উন্নয়নের লক্ষ্যে এসডিজি 2030-এ শিক্ষক এবং শিক্ষক প্রশিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নত করা হয়েছে এবং এই উদ্দেশ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার একটি মৌলিক অংশ হয়েছে শিক্ষা ও প্রশিক্ষণে। এছাড়া, এসডিজি সূচক 4.c তে শিক্ষা ও প্রশিক্ষণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে, যাতে শিক্ষার্থীদের ন্যূনতম পঠন ও গাণিতিক দক্ষতা উন্নত করা যেতে পারে।

আইসিটি প্রশিক্ষণের লক্ষ্য এবং উদ্দেশ্য (Aim and Objectives of the ICT Training)

এই প্রশিক্ষণ কোর্সের লক্ষ্য হলো দেশের প্রাথমিক শিক্ষাস্তরের শ্রেণীকক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (ICT) ব্যবহারের মাধ্যমে শিখন-শেখানো প্রক্রিয়ার উন্নয়ন এবং শিক্ষার গুণগত মান বৃদ্ধি করা। এছাড়া, এই প্রশিক্ষণে শিক্ষকদের পেশাগত উন্নয়নে সাহায্য করা হয়। এই উদ্দেশ্যগুলির মধ্যে নিম্নলিখিত আছে:

■ শিক্ষকদেরকে শিক্ষা প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শিখন-শেখানো পদ্ধতির উন্নত ধারণা দেওয়া।

■ শ্রেণীকক্ষে উপযুক্ত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ভিত্তিক সরবরাহ (ICT উপকরণ) তৈরি এবং ব্যবহার করতে ক্ষমতা তৈরি করা।

■ শ্রেণীকক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ইতিহাসের উপযোগী মানসিকতা তৈরি করা।

■ শিশুদের পঠন দক্ষতা বৃদ্ধির জন্য উপকরণ তৈরি এবং তাদের শেখা সহজ করা।

■ শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নত করতে অনলাইন নেটওয়ার্ক এবং অনলাইন শেখার প্লাটফর্ম ব্যবহারে সাহায্য করা।

লক্ষ্যদল (টার্গেট গ্রুপ)


এই প্রশিক্ষণ কোর্সটি বাংলাদেশের প্রাথমিক শিক্ষাস্তরের নিবেদিত শিক্ষকদের জন্য তৈরি করা হয়েছে, যারা শ্রেণীকক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শিখন-শেখানো প্রক্রিয়ার উন্নত ধারণা রাখতে চান।

আইসিটি প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় বিষয়গুলি
১. প্রশিক্ষণে অংশগ্রহণকারী প্রত্যেক শিক্ষকের জন্য একটি পৃথক কম্পিউটার এবং হাইস্পীড ইন্টারনেট সংযোগের সুযোগ দেওয়া হবে, যাতে তারা আইসিটি প্রশিক্ষণ কার্যক্রম সম্পাদন করতে পারেন।

২. শ্রেণীকক্ষে ICT উপকরণের ব্যবহার, মাইক্রোটীচিং, এবং সফ্টওয়্যার ব্যবহার সহায়ক শিক্ষা উপকরণ তৈরি এবং ব্যবহার করতে সংক্রান্ত সেশনগুলিতে ঐ বিষয়ে দক্ষ Resource Person-এর উপস্থিতি নিশ্চিত করতে হবে, যাদের শিখন-শেখানো কার্যক্রমে তথ্য ও যোগাযোগ প্রয়ুক্তির ব্যবহার এবং সহায়ক শিক্ষা উপকরণের উন্নয়ন ও ব্যবহারে ভাল অভিজ্ঞতা আছে।

৩. প্রশিক্ষণ পরিচালনার জন্য সর্বনিম্ন ২ জন সাহায্যকারী রাখতে হবে।

আইসিটি ইন এডুকেশন বিষয়ক প্রশিক্ষণ 2023


সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য আইসিটি ইন এডুকেশন বিষয়ক প্রশিক্ষণ 2023 আয়োজন করা হয়েছে। এই প্রশিক্ষণটি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাধীন চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপিও ) এর আওতায় ২০২৩-২৪ অর্থবছরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য ১৪ দিনের আইসিটি ইন এডুকেশন প্রশিক্ষণ প্রদান করতে হবে।

আগামী ১৫ নভেম্বর ২০২৩ তারিখ থেকে ৬৭টি পিটিআইতে আয়োজন করা হবে।

আইসিটি ইন এডুকেশন বিষয়ক প্রশিক্ষণের দিকনির্দেশনা
প্রশিক্ষণ বাস্তবায়নের জন্য নিম্নোক্ত নির্দেশনা অনুসরণ করতে অনুরোধ করা হচ্ছে।

PEIMS সফটওয়্যারে এন্ট্রি:
আইসিটি ইন এডুকেশন বিষয়ক প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসার/উপজেলা/থানা শিক্ষা অফিসার বাচওয়ারী PEIMS সফটওয়্যারে শিক্ষকদের নাম এবং প্রয়োজনীয় তথ্য এন্ট্রি করতে হবে। সংশ্লিষ্ট পিটিআই সুপানিটেন্ডেন্ট PEIMS সফটওয়্যারে এই তথ্যগুলি নিশ্চিত করবেন যারা প্রশিক্ষণ প্রাপ্ত করেছেন।

বাচওয়ারী প্রশিক্ষণ আয়োজন:
PEIMS সফটওয়্যারে শিক্ষক এবং প্রশিক্ষকের এন্ট্রি সংক্রান্ত কোন সমস্যা হলে, তা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের তথ্য ব্যবস্থাপনা বিভাগ (আইএমডি) সাথে যোগাযোগ করতে হবে।

আইসিটি ট্রেনিং প্রশিক্ষণার্থী নির্বাচন:
প্রতি ব্যাচে প্রশিক্ষণার্থীর সংখ্যা সীমাবদ্ধ থাকবে, এটি সর্বোচ্চ ২৫ (পঁচিশ) জন। এই প্রশিক্ষণটি শিক্ষায় তথ্য ও যোগায়োগ প্রয়ুক্তির সাথে সংশ্লিষ্ট তাই, প্রশিক্ষণার্থী নির্বাচনে প্রাধান্য দেওয়া হবে নতুন প্রশিক্ষণবিহীন শিক্ষকে। প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের বয়স সীমা সর্বনিম্ন ৫০ (পঞ্চাশ) বছর। তারা, যাদের ইতিমধ্যে আইটি ইন এডুকেশন প্রশিক্ষণ গ্রহণ করেছেন, আবার এই প্রশিক্ষণ পেতে পারবেন না।

প্রতি বিদ্যালয় থেকে এই অর্থবছরে একজনের বেশি শিক্ষককে প্রশিক্ষণে মনোনয়ন প্রদান করা যাবে না, তবে কোন বিদ্যালয় যার ইতিমধ্যে একজন শিক্ষক এ প্রশিক্ষণ গ্রহণ করেছে এবং পরে অন্য বিদ্যালয়ে বদলে গিয়েছে, সে বিদ্যালয় থেকে আরেকটি শিক্ষককে প্রশিক্ষণে মনোনয়ন দেওয়া যাবে না। এছাড়া, সকল বিদ্যালয়ে যে বেশি শিক্ষক ও ছাত্রছাত্রী আছে, তাদের অধিকাংশ সর্বোচ্চ ২ (দুই) জন শিক্ষককে প্রশিক্ষণে মনোনয়ন দেওয়া যাবে। তারপরে প্রশিক্ষণে অংশগ্রহণকারী শিক্ষকের নির্বাচনে প্রাধান্য দেওয়া হবে।

আইটি ইন এডুকেশন প্রশিক্ষণ ম্যানুয়াল 2023 এর পিডিএফ


প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সর্বশেষ প্রশিক্ষণ ম্যানুয়াল এবং প্রশিক্ষণ সহায়িকার আলোকে প্রশিক্ষকগণ প্রশিক্ষণ পরিচালনা করবেন। পিটিআই সুপারিনটেন্ডেন্টগণ আইটি ইন এডুকেশন বিষয়ক প্রশিক্ষণ ম্যানুয়াল এবং সহায়িকার হার্ডকপি প্রশিক্ষকগণকে এবং প্রশিক্ষণ সহায়িকার হার্ডকপি প্রশিক্ষণার্থীগণকে প্রশিক্ষণ শুরুর প্রথম দিনের প্রথম সেশনে অত্যাবশ্যকীয়ভাবে সরবরাহ করবেন।

ইতোমধ্যে অধিকাংশ বিদ্যালয়ে ল্যাপটপ বিতরণ করা হয়েছে, তাই এ প্রশিক্ষণে মনোনীত প্রশিক্ষনার্থীগণ সংশ্লিষ্ট বিদ্যালয়ের ল্যাপটপ প্রশিক্ষণকালে ব্যবহার করতে পারবেন। প্রশিক্ষণে অংশগ্রহণকারী শিক্ষকগণকে যথায়থভাবে মূল্যায়ন পূর্বক গ্রেডিং করতে হবে। 2011-12 অর্থবছর থেকে এ পর্যন্ত আইটি ইন এডুকেশন বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত সকল শিক্ষকের গ্রেডিংসহ তথ্য PEIMS Software এন্ট্রিও পিটিআই এ সংরক্ষণ নিশ্চিত করতে হবে।

এছাড়া, প্রশিক্ষণ ও প্রশিক্ষক সম্পর্কে প্রশিক্ষণার্থীদের ব্যাচওয়ারী মতামত সংগ্রহপূর্বক তা যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। প্রশিক্ষণ শেষে সফলভাবে কোর্স সমাপ্তকারী প্রশিক্ষণার্থীগণকে সনদ প্রদান করতে হবে। সাধারণ ছুটি/ নির্বাহীআদেশের ছুটি বা জাতীয় গুরুত্বপূর্ণ দিবস সমূহে প্রশিক্ষণ আয়োজন করা যাবে না ।

সাপ্তাহিক ছুটির দিন প্রশিক্ষণ চলমান থাকবে । শিক্ষকদের আইসিটি প্রশিক্ষণ এ প্রশিক্ষক মনোনয়ন সংশ্লিষ্ট পিটিআই সুপারিনটেনডেন্টগণ বর্ণিত প্রশিক্ষণের কোর্স কো – অর্ডিনেটর হিসাবে দায়িত্ব পালন করবেন। তবে, একই ভেন্যুতে একই সময়ে একাধিক প্রশিক্ষণ /কোর্স পরিচালিত হলে সেক্ষেত্রে অন্য প্রশিক্ষণকোর্সে সহকারী সুপারিনটেনডেন্ট / সিনিয়র ইন্সট্রাক্টর কোর্সে কো অর্ডিনেটর হিসাবে দায়িত্ব পালন করবেন।

কোন কর্মকর্তা একই সময়ে একাধিক কার্যক্রমে নিয়োজিত থাকলেও একই দিনে একাধিক সম্মানী ও ভাতা গ্রহণ করতে পারবেন না। প্রশিক্ষণটি আইটি ও পেডাগজি সংশ্লিষ্ট এবং সম্পূর্ণ অনুশীলন ভিত্তিক হওয়ায় প্রশিক্ষণার্থীদের নিবিড় সহায়তা প্রদানের জন্য প্রতি ব্যাচে ৩ (তিন ) জন প্রশিক্ষককে মনোনয়ন দেয়া হবে। তাই প্রশিক্ষণার্থীদের যথায়থ সহায়তা প্রদান নিশ্চিতকরণের জন্য ১ (এক) জন প্রশিক্ষক প্রশিক্ষণে সেশন পরিচালনার সময় অন্য ২ (দুই ) জন প্রশিক্ষককে প্রশিক্ষণকালীন প্রশিক্ষণকক্ষে সার্বক্ষনিক অবস্থান নিশ্চিত করতে হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সর্বাধিক প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকগণ তাঁদের নামের পার্শ্বে বর্ণিত পিটিআইতে প্রশিক্ষণ হিসেবে দায়িত্ব পালন করবেন। এ প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে থাকলে কোনক্রমেই অন্য কোন প্রশিক্ষণে /কার্যক্রমে সম্পৃক্ত হতে পারবেন না। প্রশিক্ষণ শুরুর পুর্বেই অনুমোদিত প্রশিক্ষকদের ব্যাচওয়ারী তালিকা সংশ্লিষ্ট পিটিআইসমূহে প্রেরণ করা হবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রশিক্ষণ বিভাগকে অবহিত করতে হবে।

আইসিটি প্রশিক্ষণ 2023


প্রশিক্ষণের নির্ধারিত তারিখ অনুযায়ী প্রশিক্ষণ শুরু করতে হবে। তবে, কোন বিশেষ/যৌক্তিক কারণে নির্ধারিত তারিখে প্রশিক্ষণ শুরু করা সম্ভব না হলে তা পূর্বেই প্রশিক্ষণ বিভাগকে লিখিতভাবে অবহিত করতে হবে এবং সেক্ষেত্রে প্রশিক্ষণ বিভাগের পূর্বানুমতি নিয়ে অনুমোদিত তারিখে যথাসময়ে প্রশিক্ষণ শুরু ও সমাপ্ত করতে হবে।

নির্ধারিত সময়ে প্রশিক্ষণ সম্পন্ন করার লক্ষ্যে এক জেলার অংশগ্রহণকারী ও প্রশিক্ষকগণকে অন্য জেলার পিটিআই এ অংশগ্রহন ও প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালনের প্রয়োজন হবে। সেক্ষেত্রে সংশ্লিষ্টব্যক্তির টিএ /ডিএ বিধিমতে প্রাপ্যতা অনুসারে প্রদান করতে হবে।

উল্লেখ্য, প্রশিক্ষণ সমাপ্তির ৩ (তিন) কার্যদিবসের মধ্যে প্রশিক্ষণার্থীর গ্রেডিংসহ তথ্য, প্রশিক্ষকদের নাম এবং ব্যায়িত ও উদ্বৃত্ত অর্থের হিসাব বিবরনীসহ (SOE) একটি প্রতিবেদন প্রশিক্ষণ বিভাগে প্রেরণ করতে হবে।

আইসিটি প্রশিক্ষণ ম্যানুয়াল পিডিএফ / আইসিটি প্রশিক্ষণ ম্যানুয়াল ডাউনলোড পিডিএফ
বর্তমান বিশ্বে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (ICT) একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে। শিক্ষাক্ষেত্রেও ICT এর ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। শিক্ষকরা ICT ব্যবহার করে শ্রেণীকক্ষে শিখন-শেখানো প্রক্রিয়াকে আরও কার্যকর ও আকর্ষণীয় করে তুলতে পারেন।

শিক্ষকদের জন্য ICT প্রশিক্ষণ ম্যানুয়ালটি ডিজাইন করা হয়েছে। এই ম্যানুয়ালে ICT এর মৌলিক বিষয়গুলির পাশাপাশি শ্রেণীকক্ষে ICT ব্যবহারের বিভিন্ন কৌশল ও পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হয়েছে।

Check Also

প্রাইমারি এডমিট কার্ড ডাউনলোড লিংক | Primary Admit card download 2024

প্রাইমারি এডমিট কার্ড ডাউনলোড লিংক | Primary Admit card download 2024: ইতিমধ্যে প্রাইমারি দ্বিতীয় ধাপের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *